জ্বালানি সংকটের কারণে সপ্তাহে এক দিন ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ রাখার দাবি জানিয়েছে পরিবেশবাদী ১০ সংগঠন। শনিবার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান কর্মসূচিতে এ দাবি জানানো হয়।

এ সময় তারা ব্যক্তিগত গাড়ি আমদানিতে কর বৃদ্ধি, ব্যক্তিগত গাড়িবান্ধব অবকাঠামো (এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ফ্লাইওভার) নির্মাণ থেকে বিরত থাকা, ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণ ও শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াতে ব্যক্তিগত গাড়ি ব্যবহার নিষিদ্ধের সুপারিশ করেন।

বক্তারা বলেন, বাংলাদেশে জ্বালানি তেল ও গ্যাসের সংকট উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে। এ সংকট আরও বাড়বে। ব্যক্তিগত যানবাহনের ব্যবহার বেড়ে যাওয়ায় দেশের জ্বালানি সংকট আরও প্রকট আকার ধারণ করতে পারে। এ ছাড়া এসব যানের কারণে জ্বালানি অপচয়, যানজট, শব্দ ও বায়ুদূষণ, দুর্ঘটনা বেড়েছে।

তাঁরা বলেন, ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের মাধ্যমে জ্বালানির অপচয় রোধের পাশাপাশি স্বাস্থ্য ও পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব রাখা এবং নগরীতে হেঁটে ও সাইকেলে যাতায়াতের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের মাধ্যমে জ্বালানি সংকট মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা রাখা সম্ভব।

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া পরিবেশবাদী সংগঠনগুলো হলো- পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), ছায়াতল বাংলাদেশ, দ্য ইনস্টিটিউট অব ওয়েলবিইং বাংলাদেশ (আইডব্ল্লিউবি), কারফ্রি সিটিস এলায়েন্স বাংলাদেশ, বাংলাদেশ ইউথ ক্লাইমেট নেটওয়ার্ক (বিওয়াইসিএন), ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট, প্রত্যাশা মাদকবিরোধী সংগঠন, মানবাধিকার উন্নয়ন কেন্দ্র, রায়ের বাজার উচ্চ বিদ্যালয়, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল ও ধানমন্ডি কচিকণ্ঠ হাই স্কুল।