বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) সপ্তাহে এক দিন অনলাইনে ক্লাস নেওয়া এবং পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিদ্যুৎ মনিটরিং কমিটিও গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শুক্রবার এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৯ আগস্ট থেকে প্রতি সপ্তাহের মঙ্গলবার জবিতে অনলাইনে ক্লাস হবে। বন্ধ থাকবে ওই দিন শিক্ষক-শিক্ষার্থীদের পরিবহন সুবিধা। এ ছাড়া বিদ্যুৎ সাশ্রয় নিশ্চিতে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান এবং দপ্তর প্রধানের নেতৃত্বে মনিটরিং কমিটি করা হবে।
আরও জানানো হয়, খরচ সাশ্রয়ে জরুরি ও অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় আপ্যায়ন ব্যয় এবং প্রশিক্ষণ ও টিএ/ডিএর ক্ষেত্রে বরাদ্দ অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যয় করা হবে। কেন্দ্রীয় অডিটোরিয়ামের বদলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইনস্টিটিউট ও বিভাগের নবীনবরণ এবং অন্যান্য অনুষ্ঠান নিজ নিজ ইনস্টিটিউট ও বিভাগে করতে হবে। তবে অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় সীমিত এসি চালিয়ে (২৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নয়) অডিটোরিয়াম ব্যবহার করা যাবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন বাজেট ও নিজস্ব তহবিলের আওতায় কোনো ধরনের প্রকল্প কমিটির সভায় সম্মানী হিসাবে কোনো অর্থ ব্যয় করা যাবে না।