পথচারীবান্ধব পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে 'পথচারী নিরাপত্তা প্রবিধানমালা-২০২১' দ্রুত প্রণয়ন করে বাস্তবায়নসহ কয়েক দফা সুপারিশ জানিয়েছে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন।

রোববার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে 'জ্বালানি সাশ্রয় ও হাঁটাবান্ধব পরিবেশ তৈরিতে পথচারী প্রবিধানমালা দ্রুত প্রণয়ন এবং বাস্তবায়ন করুন' শীর্ষক এক অবস্থান কর্মসূচিতে এসব সুপারিশ জানায় তারা। কর্মসূচি থেকে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), প্রত্যাশা মাদকবিরোধী সংগঠন, রায়েরবাজার উচ্চ বিদ্যালয়, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল, বি-স্ক্যান, ডিজ্যাবিলিটি ডিফারেন্ট প্রোগ্রাম (ডিডিপি), ছায়াতল বাংলাদেশ, লিও ক্লাব অব ঢাকা ওয়েসিস, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টসহ ১৯টি সংগঠন সম্মিলিতভাবে এ আয়োজন করে।

তাদের অন্যান্য সুপারিশের মধ্যে রয়েছে- সব বয়স, লিঙ্গ ও সামর্থ্য বিবেচনায় নিয়ে পথচারীদের সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ফুটপাত নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করা; সহজে এবং নিরাপদে সমতলে (জেব্রা ক্রসিংয়ের মাধ্যমে) রাস্তা পারাপারের সুযোগ সৃষ্টি করা; রাতে পথচারীদের, বিশেষ করে নারীদের চলাচল নিরাপদ করার লক্ষ্যে ফুটপাত ও সড়কে আলোর ব্যবস্থা করা; ফুটপাতে ছাউনি, বসার ব্যবস্থা, খাওয়ার পানি, গণশৌচাগার ইত্যাদি নিশ্চিত করা প্রভৃতি।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারীর সভাপতিত্বে এবং প্রকল্প কর্মকর্তা প্রমা সাহার সঞ্চালনায় কর্মসূচিতে বক্তব্য দেন ট্রাস্টের প্রজেক্ট ম্যানেজার নাঈমা আকতার, রায়েরবাজার উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক তাহাজ্জোত হোসেন, ডিজ্যাবিলিটি ডিফারেন্ট প্রোগ্রামের নির্বাহী পরিচালক জাকির হোসেন, বি-স্ক্যানের কো-অর্ডিনেটর ইফতেখার মাহমুদ, লিও ক্লাব অব ঢাকা ওয়েসিসের পরিচালক আকিব দীপু, ছায়াতল বাংলাদেশের ভলান্টিয়ার কাকলী কাদের প্রমুখ।

কর্মসূচিতে পরিবেশ আন্দোলন মঞ্চ, মানবাধিকার উন্নয়ন কেন্দ্র, ধানমন্ডি কচিকণ্ঠ হাইস্কুল, প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ, এসডিএসএল, টিম ইনক্লুশন বাংলাদেশ ফাউন্ডেশন, সিসিএবি, বিওয়াইসিএন, দ্য ইনস্টিটিউট অব ওয়েলবিইং বাংলাদেশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।