কাতার সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে বাংলাদেশ সেনাবাহিনীকে ১৮টি অ্যারাবিয়ান ঘোড়া উপহার দেওয়া হয়েছে। আর বাংলাদেশ তাদের উপহার দিয়েছে ১০টি চিত্রা হরিণ। সোমবার ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টারমাকে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এই উপহার বিনিময় হয়।

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে সেনাবাহিনীর সামরিক সচিব মেজর জেনারেল খালেদ-আল-মামুন এবং কাতার সশস্ত্র বাহিনীর পক্ষে ব্রিগেডিয়ার জেনারেল আবদুল আজিজ আল সুলাইতি উপহার গ্রহণ করেন। এ সময় উভয় পক্ষের সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কাতার সশস্ত্র বাহিনীর পাঠানো ঘোড়াগুলো একটি বিশেষ বিমানে বিকেল সাড়ে ৫টায় শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছায়।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল (পাইলট) সালেম হামাদ আল-আকিল আল-নাবেত গত ৬ থেকে ৮ জুন বাংলাদেশ সফর করেন। এ সময় তিনি বাংলাদেশ সেনাবাহিনীর রণপ্রস্তুতি, উন্নত প্রশিক্ষণ, বিশ্বশান্তিতে ভূমিকা ও সামগ্রিক উচ্চমানের ভূয়সী প্রশংসা করেন।

সফরের অংশ হিসেবে তিনি গত ৮ জুন বাংলাদেশ মিলিটারি একাডেমির ৮২তম দীর্ঘমেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশন সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে প্যারেডে অভিবাদন গ্রহণ করেন। সফর-পরবর্তী সময়ে পারস্পরিক যোগাযোগের মাধ্যমে দু'দেশের সম্পর্কের আরও উন্নতি ঘটে। উপহার বিনিময় তারই প্রতিফলন। আইএসপিআর।