সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ারের চতুর্থ মৃত্যুবার্ষিকীতে তাঁকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছে সমকাল পরিবার। শনিবার বেলা ১১টায় রাজধানীর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেনের নেতৃত্বে তাঁর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সমকাল পরিবারের সদস্যরা। তাঁরা সেখানে ফাতেহা পাঠ ও মরহুম সম্পাদকের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন।

এ সময় উপস্থিত ছিলেন সমকালের সহযোগী সম্পাদক (অনলাইন ইনচার্জ) সবুজ ইউনুস, বার্তা সম্পাদক খায়রুল বাশার শামীম, নগর সম্পাদক শাহেদ চৌধুরী, প্রধান প্রতিবেদক লোটন একরাম, সম্পাদকীয় বিভাগের প্রধান শেখ রোকন, বিজনেস এডিটর জাকির হোসেন, বিশেষ প্রতিনিধি শরিফুল ইসলাম, সাব্বির নেওয়াজ, জিএম (মার্কেটিং) ফরিদুল ইসলাম, জিএম (সার্কুলেশন) হারুনুর রশীদ, ডিজিএম (অ্যাকাউন্টস) আফজাল হোসেন, ডিজিএম (মার্কেটিং ও বিজ্ঞাপন) সাহেদুল আকন, সম্পাদনা বিভাগের প্রধান বাঁধন সরকার, জ্যেষ্ঠ প্রতিবেদক বাহারাম খান প্রমুখ।

দেশে আধুনিক সংবাদপত্রের অন্যতম পথিকৃৎ, সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম সারওয়ার ২০১৮ সালের ১৩ আগস্ট ৭৫ বছর বয়সে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। আজ শনিবার তার চতুর্থ মৃত্যুবার্ষিকী।

ইত্তেফাকে তিন দশক বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পর গোলাম সারওয়ার সমকালের পাশাপাশি যুগান্তরেরও প্রতিষ্ঠাতা সম্পাদক। ১৯৪৩ সালের ১ এপ্রিল বানারীপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।

গোলাম সারওয়ার বাংলাদেশে মুক্তচিন্তা ও প্রগতিশীল মূল্যবোধ আর মুক্তিযুদ্ধের সপক্ষে সোচ্চার ছিলেন আজীবন। সাংবাদিকতার বাতিঘরখ্যাত প্রতিষ্ঠান তুল্য এ ব্যক্তিত্ব ষাটের দশকে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন। সেই থেকে একটানা পাঁচ দশকের বেশি সময় তিনি এ পেশায় মেধা, যুক্তিবোধ, পেশাদারিত্ব, দায়িত্বশীলতা, অসাম্প্রদায়িক চিন্তাচেতনার নিরবচ্ছিন্ন চর্চায় নিজেকে এবং বাংলাদেশের সংবাদপত্রকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেন।