আজ (সোমবার) জাতীয় শোক দিবস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাতবার্ষিকী। বাঙালি জাতির ইতিহাসে ১৫ আগস্ট এক কলঙ্কজনক অধ্যায়। ১৯৭৫ সালের এই দিনে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী ষড়যন্ত্রকারীদের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে ঘাতকচক্রের নির্মম বুলেটের আঘাতে ধানমন্ডির নিজ বাসভবনে শাহাদাত বরণ করেন অবিসংবাদিত নেতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একই সাথে শহীদ হন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিব ও শেখ কামাল, শেখ জামাল ও শিশু পুত্র শেখ রাসেলসহ অনেক নিকটাত্মীয়। এমন ন্যক্কারজনক ঘটনা কেবল দেশের ইতিহাসে নয়, পৃথিবীর ইতিহাসে বিরল।

জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্যদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের নেতৃত্বে আইসিটি টাওয়ারে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও এর অধীন আইসিটি অধিদপ্তর, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটি, ডিজিটাল সিকিউরিটি এজেন্সি ও বিভাগের অধীন প্রকল্প সমূহের সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন এবং নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। 

এর আগে বর্বরোচিতভাবে নিহত বঙ্গবন্ধু ও তার পরিবারের অন্যান্য শহীদদের আত্মার শান্তি  কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে আইসিটি বিভাগের সভাকক্ষে বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে নির্মিত এনিমিশন মুভি 'মুজিব আমার পিতা' প্রদর্শন করা হয়। আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ প্রদর্শনী উপভোগ করেন।