নারায়ণগঞ্জের এনায়েতনগরে  শ্রমিকদের ফ্রি স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আন্তর্জাতিক সংস্থা লিডের পরিবেশবান্ধব সবুজ নিট ফ্যাক্টরি 'আর এস কম্পোজিট' এ পরিবার পরিকল্পনা স্যাটেলাইট কর্ণার উদ্বোধন ও মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।  সোমবার ফ্যাক্টরি পরিচালিত স্যাটেলাইট ক্লিনিক সেবা কর্নার উদ্বোধন করেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।

জেলা প্রশাসক বলেন, এদেশে একটা সময় ছিলো যখন ক'জন সন্তান জন্ম নিবে, তারা কিভাবে বেড়ে উঠবে এ ব্যাপারে কোনো পরিকল্পনা ছিলো না। কিন্তু এখন সময় বদলাচ্ছে, পরিবারগুলো গঠিত হচ্ছে নির্দিষ্ট পরিকল্পনা মাফিক। যা দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণে ভূমিকা রাখছে। বাংলাদেশের ৪৩ লাখ গার্মেন্টস কর্মীদের মধ্যে ৩৫ লাখই নারী কর্মী যাদের বৃহৎ অংশ থাকেনারায়ণগঞ্জে। তাই এখানে পরিবার গঠনে সঠিক পরিকল্পনা বিষয়ক পরামর্শ অত্যন্ত প্রয়োজন। শুধু পরিবার পরিকল্পনা স্যাটেলাইট কর্ণার নয়, ভবিষ্যতে স্বাস্থ্য সেবা কর্ণারেরও উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান।

আর এস কম্পোজিট এর ম্যানেজিং ডিরেক্টর মোরশেদ সারোয়ার সোহেল বলেন, আরএস কম্পোজিট প্রায় পাঁচ হাজার শ্রমিকদের নিয়ে একটি পরিবার। তাদের সুস্বাস্থ্য ও সুন্দর পরিবার নিশ্চিত করতে আমাদের এ উদ্যোগ। 'পরিবার পরিকল্পনা স্যাটেলাইট কর্ণার' এমন একটি উদ্যোগ যেখানে শ্রমিকরা খুব সহজেই নিজেদের পরিবার গঠনে সঠিক পরামর্শ নিতে পারবে।এখানে তাদের সেবা দিতে থাকবেন ডাক্তার ও পরামর্শদাতা। সেই সাথে ব্যবস্থা করা হয়েছে ফ্রি ঔষধ।

তিনি আরও বলেন, সঠিক পরিকল্পনা ছাড়া কোনো কিছুই ঠিকভাবে পরিচালিত হয় না। হোক সেটা পরিবার কিংবা প্রতিষ্ঠান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের পরিবার পরিকল্পনার উপ -পরিচালক শাহজালাল, বিকেএমই এর সিনিয়র সহ-সভাপতি মনসুর আহম্মেদ , বিকেএমই এর সহ-সভাপতি আশিকুর রহমান, বিকেএমই এর পরিচালক আলহাজ্ব জাকারিয়া ওয়াহিদ।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন আর এস কম্পোজিটের চেয়ারম্যান আলহাজ্ব মো. রাশেদ সারোয়ার। অনুষ্ঠানটি পরিচালনা করেন আর এস কম্পোজিটের ম্যানেজিং ডিরেক্টর মোরশেদ সারোয়ার।