ডিজেলের দাম লিটারে ৫ টাকা কমায় বাসের ভাড়া কমছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ভাড়া কমনোর নির্দেশ এসেছে। ভাড়া কত কমবে তা ঠিক করতে আগামীকাল বুধবার বিকেল ৫টায় সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভাড়া পুঃনির্ধারণে কমিটির বৈঠক হবে। সড়ক পরিবহন সচিব এবিএম আমিন উল্লাহ নুরী এ বৈঠকে উপস্থিত থাকবেন। 

এই ব্যাপারে সচিব সমকালকে বলেন, বাস মালিকদের একটি পূর্ব নির্ধারিত কর্মসূচি থাকায় আজ বৈঠক করা যায়নি। আগামীকাল বৈঠক হবে। আশা করছি ভাড়া কমবে। কত কমবে- এ প্রশ্নে আমিন উল্লাহ নুরী বলেন, বৈঠকে আলোচনায় তা ঠিক হবে।

এই ব্যাপারে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ সমকালকে বলেন, ভাড়া কমাতে মালিকদের আপত্তি নেই। মালিকরা আগেও বলেছেন, তেলের দাম কমলে ভাড়া কমানো হবে। ভাড়া কত কমবে- তা সরকার নির্ধারণ করে দেবে। সরকার নির্ধারিত ভাড়া মেনে চলবেন মালিকরা।

জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সমম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আলোচনা সভার বক্তৃতা শেষে প্রধানমন্ত্রী বাস ভাড়া কমানোর কথা বলেন। মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি পদে থাকা খন্দকার এনায়েত উল্যাহও ছিলেন আলোচনা সভার মঞ্চে। 

সভা সূত্র জানিয়েছে, বক্তৃতার পর প্রধানমন্ত্রী তাঁকে (খন্দকার এনায়েত উল্যাহকে) উদ্দেশ্য করে বলেন, 'তেলের দাম কমিয়ে দিয়েছি। এখন বাসের ভাড়া কমাও।'

গত ৫ আগস্ট ডিজেলসহ সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। ডিজেলের দাম ৮০ টাকা থেকে ১১৪ টাকা লিটার হয়। পরের দিন ঢাকা ও চট্টগ্রাম মহানগরের বাসের ভাড়া কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সা থেকে বাড়িয়ে আড়াই টাকা করা হয়। ৫১ আসনের দূরপাল্লার বাসে ভাড়া ১ টাকা ৮০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা করা হয়। কিন্তু বাস্তবে দূরপাল্লায় ৫১ আসনের বাস নেই। ৪০ আসনের বাসে প্রতি কিলোমিটারের ভাড়া দাঁড়িয়েছে ২ টাকা ৮০ পয়সার সামান্য বেশি। আসন কমলে ভাড়া আরও বাড়ে।

গত বছরের নভেম্বরে ডিজেলের দাম ৬৫ টাকা থেকে বেড়ে ৮০ টাকা লিটার হওয়ার পরও বাসের ভাড়া বেড়েছিল। ওই সময় ঢাকা ও চট্টগ্রাম মহানগরের বাসের ভাড়া ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সা নির্ধারণ করে সরকার। ৫১ আসনের দূরপাল্লার বাসে ভাড়া ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়। কিন্তু ৪০ আসনের বাসে প্রতি কিলোমিটারের ভাড়া দাঁড়ায় ২ টাকা ২৯ পয়সার সামান্য বেশি।

২০১৬ সালে ডিজেলের দাম লিটারে ৩ টাকা কমে ৬৫ টাকা হয়েছিল। সেবার ঢাকা ও চট্টগ্রাম মহানগরের বাসের ভাড়া কমেনি। দূরপাল্লার বাসের ভাড়া কিলোমিটারে ১ টাকা ৪৫ পয়সা থেকে ৩ পয়সা কমানো হয়েছিল। 

৫ টাকা কামিয়ে ডিজেলের দাম ১০৯ টাকা লিটার করে সোমবার প্রজ্ঞাপন জারি করেছে সরকার। তেলের দাম কমলেও মঙ্গলবার আগের বর্ধিত ভাড়াই নেওয়া হয়েছে বাসে। যদিও মাসের শুরুতে তেলের দাম বাড়ানোর পর সরকারি সিদ্ধান্তের আগেই বাসের ভাড়া বাড়িয়ে দিয়েছিলেন মালিকরা।

যেসব ব্যয় ধরে গত নভেম্বর ও চলতি মাসের শুরুতে ভাড়া নির্ধারণ করা হয়েছিল, সেগুলো অপরিবর্তিত থাকলে মহানগরের বাসের ভাড়া কিলোমিটারে ৪ দশমিক ৬১ পয়সা এবং দূরপাল্লার বাসের ভাড়া কিলোমিটারে ৪ দশমিক ১১ পয়সা কমতে পারে। তবে কত কমবে, তা নির্ভর করছে আগামীকালের বৈঠকের ওপর। 

খন্দকার এনায়েত সমকালকে বলেছেন, যেসব ব্যয় ধরে ভাড়া নির্ধারণ করা হয়েছে, সেগুলো বৃদ্ধির প্রস্তাব মালিকরা করবেন না। ভাড়া নির্ধারণের যে সূত্র রয়েছে, সেই অনুযায়ী সরকার যা ঠিক করে দেবে, তাই মেনে নেবেন মালিকরা।