সরকার নির্ধারিত ভাড়া মেনে চলার সুখ্যাতি আছে 'ঢাকা নগর পরিবহন'-এর বাসের। জিগাতলা থেকে চিটাগং রোড পর্যন্ত এ বাসের ভাড়া ছিল ৫০ টাকা। এখনও তাই আছে। ডিজেলের দাম লিটারে ৫ টাকা কমায় সরকার বাস ভাড়া কিলোমিটারে ৫ পয়সা কমিয়েছে। কিন্তু সড়কে এর প্রভাব নেই। জ্বালানির দাম কমায় বাস মালিকদের সাশ্রয় হলেও যাত্রীদের খরচ ১ পয়সাও কমেনি। তবে লঞ্চে ভাড়া কমেছে কিলোমিটারে ১৫ পয়সা।

ঢাকা নগর পরিবহনের টিকিট বিক্রেতা খোরশেদ আলম জানান, মাসের শুরুতে ডিজেলের দাম বৃদ্ধির আগে ভাড়া ছিল ৪০ টাকা। বেড়ে হয় ৫০ টাকা। জিগাতলা থেকে চিটাগং রোডের দূরত্ব ২০ কিলোমিটার। ৫ পয়সা করে ভাড়া কমেছে ১ টাকা। ৪৯ টাকা ভাড়া রাখলে তো ভাংতিই পাওয়া যাবে না। যাত্রীও দিতে পারবে না।

মোহাম্মদপুর থেকে জিগাতলা হয়ে আজিমপুর পর্যন্ত চলা ১৩ নম্বর বাসের ভাড়া ১৫ টাকা। বাসটির হেলপার মুজাহিদুল ইসলাম বলেন, '৬ কিলোমিটারে ভাড়া কমছে ৩০ পয়সা। ১৪ টাকা ৭০ পয়সা ভাড়া কেমনে নিমু? আট আনা, ১০ পয়সা কি দ্যাশে আছে? ১৫ টাকাই লইতাছি।'

বাসটির যাত্রী সাদমান সাকিব সমকালকে বলেন, গত জুলাইয়েও মোহাম্মদপুর বাসস্ট্যান্ড থেকে নীলক্ষেতের ভাড়া ছিল ১০ টাকা। আগস্টে বেড়ে হয় ১৫ টাকা। এক লাফে ৫ টাকা বেড়েছে। এখন কমেছে আট আনা। ৫০ পয়সা কম কীভাবে দেবে যাত্রী?

ফার্মগেট থেকে সাইনবোর্ডের দূরত্ব ১৪ দশমিক ৪ কিলোমিটার। এ পথের ভাড়া ছিল ৩১ টাকা। ৬ আগস্ট এ পথে ভাড়া বেড়ে হয় ৩৬ টাকা। লাব্বাইক পরিবহনের বাসে ভাড়া নেওয়া হতো ৪০ টাকা। ভাড়া বাড়ার পর নেয় ৫০ টাকা। এখনও তাই নিচ্ছে। বাসটির হেলপার মোহাম্মদ বাবু বলেন, 'এটাই তো ভাড়া। দেড় টাকা কমছে। কম দেন।'

গতকাল রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ৫ পয়সা কমায় বাসের ভাড়ায় প্রভাব পড়েনি। ভাড়া ১ পয়সাও কমেনি। যাত্রীরা আগে যে ভাড়া দিতেন, এখনও সেটাই দিচ্ছেন।

ফার্মগেট থেকে সদরঘাটের ভিক্টোরিয়া পার্কের দূরত্ব ৭ দশমিক ৯ কিলোমিটার। ২ টাকা ১৫ পয়সা হিসাবে এ পথের ভাড়া ছিল ১৭ টাকা। আড়াই টাকা হিসাবে ভাড়া বেড়ে হয় ২০ টাকা। কিন্তু নেওয়া হতো ২৫ থেকে ৩০ টাকা। ভাড়া কমে কিলোমিটারে ২ টাকা ৪৫ পয়সা হওয়ার পর ২৫ টাকাই নিচ্ছে।

তবে দূরপাল্লার নামিদামি পরিবহনের বাসে ভাড়া কিছুটা কমেছে। তবে ছোট কোম্পানির বাসগুলো যাত্রীদের কাছ থেকে আগেও সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে কম নিত। এখনও তাই নিচ্ছে। দূরপাল্লায় ৫১ আসনের ভাড়া কিলোমিটারে ২ টাকা ২০ পয়সা থেকে ৫ পয়সা কমিয়েছে সরকার। তবে ৪০ আসনের ক্ষেত্রে কিলোমিটারে ভাড়া ২ টাকা ৭৫ পয়সা। ঢাকা-রাজশাহী রুটের দূরত্ব ৩৩৬ কিলোমিটার।

গত আগস্টে এ পথে ভাড়া বেড়ে হয় ৯৭৯ টাকা। এখন কমে হয়েছে ৯৬২ টাকা। হানিফ পরিবহনের কাউন্টার ম্যানেজার আকবর বলেন, ভাড়া বাড়ার পর ৬০০ টাকা থেকে ৭২০ টাকা হয়। এখনও তাঁরা ওই ভাড়াই নিচ্ছেন। গাবতলী থেকে বাগেরহাটের ভাড়া গত মাসে বেড়ে হয় ৯৩৭ টাকা। আগে ছিল ৭৬১ টাকা। এবার কমে হয়েছে ৯২৫ টাকা।

লঞ্চ ভাড়া কমেছে: লঞ্চে কিলোমিটারে ১৫ পয়সা ভাড়া কমার সুফল পাবেন যাত্রীরা। সর্বনিম্ন ভাড়া ৩৩ টাকা থেকে কমিয়ে ৩০ টাকা করেছে সরকার। গতকাল বৃহস্পতিবার নৌপরিবহন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। রাত ১২টার পর থেকে পুনর্নির্ধারিত ভাড়া কার্যকর হয়েছে। লঞ্চে প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য ভাড়া প্রতি কিলোমিটারে ৩ টাকা থেকে ১৫ পয়সা কমিয়ে ২ টাকা ৮৫ পয়সা এবং ১০০ কিলোমিটারের অধিক দূরত্বের জন্য কিলোমিটারে ২ টাকা ৬০ পয়সা থেকে ১৫ পয়সা কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা পুনর্নির্ধারণ করা হয়েছে।

৩৫টি বাসকে জরিমানা: বাড়তি ভাড়া নেওয়ায় ৩৫টি বাসকে ১ লাখ ৪৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল ঢাকা ও চট্টগ্রাম মহানগরে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ৯টি ভ্রাম্যমাণ আদালত এ জরিমানা করে। রুট অমান্য করা, হালনাগাদ কাগজ না থাকা, হাইড্রোলিক হর্ন ব্যবহার ও ফিটনেস সনদ না থাকায় এ সাজা দেওয়া হয়। বিআরটিএর উপপরিচালক (এনফোর্সমেন্ট) হেমায়েত উদ্দিন এ তথ্য জানিয়েছেন।