মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে ফরিদপুরে করা মামলায় গাজীপুর সিটি করপোরেশনের সাময়িক বরখাস্ত মেয়র জাহাঙ্গীর আলমকে জামিন দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো রেজাউল হাসান ও বিচারপতি মো. আতাবুল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ সোমবার জাহাঙ্গীরকে ৮ সপ্তাহের আগাম জামিন দেন।

জাহাঙ্গীরের বিরুদ্ধে গত ৩১ আগস্ট ফরিদপুরে দায়ের করা এই মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ফরিদপুরের ৩ নম্বর আমলি আদালত। সোমবার ওই মামলায় হাইকোর্টে হাজির হয়ে আগাম জামিনের আবেদন করেন তিনি। শুনানি শেষে তাকে ৮ সপ্তাহের আগাম জামিন দেন হাইকোর্ট

এদিন আদালতে জাহাঙ্গীরের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এম কে রহমান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইমরান আহমেদ।

গত বছরের সেপ্টেম্বরে গোপনে ধারণ করা জাহাঙ্গীর আলমের কথোপকথনের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং গাজীপুরের কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা এবং মুক্তিযুদ্ধ সম্পর্কে বিতর্কিত মন্তব্য করার অভিযোগ ওঠে। বিতর্কিত ওই মন্তব্যের জন্য ফরিদপুরসহ দেশের বিভিন্ন জেলায় জাহাঙ্গীরের বিরুদ্ধে প্রায় এক ডজন মামলা করেছেন সংক্ষুব্ধরা।

এর মধ্যে ৭ মামলায় গত ৪ আগস্ট হাইকোর্ট থেকে আগাম জামিন নিয়েছেন তিনি। একই ঘটনায় গত বছরের ১৯ নভেম্বর আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভায় জাহাঙ্গীরকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। এরপর ২৫ নভেম্বর মেয়র পদ থেকে তাকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।