দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তাদের প্রশিক্ষণসহ কমিশনকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। গতকাল বুধবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে পিটার ডি হাস সাংবাদিকদের এ কথা জানান।

রাষ্ট্রদূত বলেন, দুর্নীতি প্রতিরোধে উভয় দেশের মধ্যে সহযোগিতার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। প্রযুক্তিগত উন্নয়ন, প্রশিক্ষণসহ নানা ক্ষেত্রে কমিশনকে সহায়তা করা হবে। দুদক সূত্র জানায়, সাক্ষাৎকালে দুদক চেয়ারম্যান কমিশন সৃষ্টির প্রেক্ষাপট, দুর্নীতি দমন ও প্রতিরোধে নানা কার্যক্রম, বিভিন্ন সংস্কার কার্যক্রম, আইন-বিধিসহ নানা বিষয়ে রাষ্ট্রদূতকে অবহিত করেছেন। কমিশনের ডিজিটাল ফরেনসিক ল্যাব আরও আধুনিকায়ন ও কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণে যুক্তরাষ্ট্রের সহায়তা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সূত্র জানায়, সাক্ষাতের সময় রাষ্ট্রদূত বলেছেন, আগামী ৬-১০ ডিসেম্বর অনুষ্ঠেয় ২০তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সম্মেলনে বিভিন্ন দেশের দুর্নীতি দমন সংস্থার প্রতিনিধিরা অংশ নেবেন। তিনি দুর্নীতি প্রতিরোধে যুক্তরাষ্ট্র্রে ওই সম্মেলনের গুরুত্ব তুলে ধরে এতে অংশ নেওয়ার জন্য দুদকের প্রতি আমন্ত্রণ জানিয়েছেন। দুদক সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, দুদকে এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো রাষ্ট্রদূত এলেন।