উদ্ভিদ ও প্রাণবৈচিত্র্য রক্ষায় উল্লেখযোগ্য অবদান রাখায় সিটি ব্যাংক-তরুপল্লব দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার-২০২২ পেয়েছেন বৃক্ষপ্রেমী এ কে এম আবুল খায়ের। শুক্রবার বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে তুলে দেওয়া হয় এ পুরস্কার। আবুল খায়ের গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনার পিয়ার আলী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার। বক্তব্য দেন লেখক, গবেষক ও সাহিত্য বিশ্নেষক মফিদুল হক, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নূরুন নাহার, সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন এবং তরুপল্লবের সাধারণ সম্পাদক মোকারম হোসেন। পুরস্কার হিসেবে অধ্যক্ষ আবুল খায়ের পেয়েছেন সম্মাননা স্মারক ও ১ লাখ টাকার চেক।
২০১৪ সালের ১৬ আগস্ট অধ্যক্ষ আবুল খায়েরের প্রকৃতি ও বৃক্ষপ্রেম নিয়ে সমকালে একটি লেখা প্রকাশিত হয়। ১৯৯৩ সালে মাওনা পিয়ার আলী কলেজের প্রতিষ্ঠালগ্নে ইংরেজি বিষয়ে প্রভাষক পদে যোগ দেন তিনি। ১৯৯৫ সালে নিয়োগ পান অধ্যক্ষ হিসেবে। এই কলেজে যোগদানের পর নিসর্গের প্রতি ভালোবাসায় শত প্রজাতির সবুজ বৃক্ষ আর রঙবেরঙের ফুলের বর্ণিল সাজে ক্যাম্পাস সাজাতে থাকেন তিনি। প্রায় ১৫ বিঘা জমির ওপর প্রতিষ্ঠিত কলেজের পুরো ক্যাম্পাস পরিণত হয় এক 'বৃক্ষভুবনে'। ২৯ বছর আগে রোপণ করা সেই ছোট্ট চারা এখন পূর্ণ যৌবনে। এই দীর্ঘ সময়ে তিনি শুধু কলেজেই রোপণ করেন প্রায় ৪ হাজার বৃক্ষ।
পুরস্কার পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় আবুল খায়ের বলেন, এই পুরস্কার তাঁকে অনুপ্রাণিত করেছে।