পটুয়াখালীর গলাচিপা উপজেলার খারিজ্জমা ইসহাক মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৯ এসএসসি পরীক্ষার্থীকে বহিষ্কারের ঘটনায় আইনি নোটিশ পাঠানো হয়েছে। 

নোটিশে পটুয়াখালী জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ম্যাজিস্ট্রেট) মো. ইসমাইল রহমানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ এবং ৯ শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহার ও প্রত্যেককে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছে।

শনিবার সুপ্রিম কোর্টের তিন আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব, মো. রোকনুজ্জামান ও নাইম সরদার এ নোটিশ পাঠিয়েছেন। 

শিক্ষা সচিব, জনপ্রশাসন সচিব, পটুয়াখালী জেলা প্রশাসক, পটুয়াখালী জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. ইসমাইল রহমান, খারিজ্জমা ইসহাক মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র সচিব নুসরাত জাহানকে ই-মেইলে এ নোটিশ পাঠানো হয়েছে।

পরে ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব সাংবাদিকদের বলেন, খারিজ্জমা ইসহাক মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের ৯ এসএসসি পরীক্ষার্থীকে গত বৃহস্পতিবার পরীক্ষা শুরু হওয়ার ৫ মিনিটের মধ্যেই ম্যাজিস্ট্রেট মো. ইসমাইল রহমান যথাযথ কোনো কারণ ছাড়াই এক বছরের জন্য বহিষ্কার করেছেন। ফলে ওই ৯ শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। এ বিষয়ে গণমাধ্যমেও প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যাতে কোমলমতি শিক্ষার্থীদের অন্যয়ভাবে বহিষ্কার করা হয়েছে বলে উঠে এসেছে। বিশেষ করে সহকারী কমিশনার ক্ষমতার অপব্যবহার করে নিপীড়নমূলক ব্যবস্থা নিয়েছেন বলে প্রতীয়মান হয়েছে। 

এ জন্য সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশ অনুযায়ী ব্যবস্থা না নিলে উচ্চ আদালতে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।