করোনা মহামারির ধকল কাটিয়ে উঠতে না উঠতেই এবার বাদুড়ের মধ্যে নতুন করোনাভাইরাসের সন্ধান পেয়েছেন গবেষকরা। তাঁরা বলছেন, এই ভাইরাস সার্স-কভি-২ এর মতো করোনাভাইরাস সৃষ্টি করে, যা মানুষকে সংক্রমিতও করতে পারে। খোস্তা-২ নামের নতুন এই ভাইরাস করোনার ভ্যাকসিনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না বলেও জানান গবেষকরা। খবর ইকোনমিক টাইমসের।

টাইম পিএলওএস প্যাথোজেনস জার্নালে একটি নিবন্ধে এ তথ্য উঠে এসেছে। এতে বলা হয়, ভাইরাসটি প্রাথমিকভাবে দুই বছর আগে রাশিয়ায় বাদুড়ের মধ্যে শনাক্ত হয়েছিল। ওই সময় এটি মানুষের জন্য ক্ষতিকারক বলে মনে করা হলেও সম্প্র্রতি ল্যাবে পরীক্ষায় নিবিড় পর্যবেক্ষণে দেখা গেছে, এই ভাইরাস মানুষকে সংক্রমিতও করতে পারে।

গবেষণায় বলা হয়, মানুষের মাঝে জটিল রোগ সৃষ্টি করতে পারে- এমন জিনের ঘাটতি রয়েছে এই ভাইরাসে। তবে আরও প্রসারিত হলে এবং সার্স-কভি-২ এর জিনের সঙ্গে মিশে গেলে এটি ভয়াবহ হয়ে উঠতে পারে।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির মাইকেল লেটকোর নেতৃত্বে বিজ্ঞানীদের গবেষণায় আরও দেখা যায়, কভিড ভ্যাকসিনের কারণে বা ওমিক্রনের সংক্রমণের কারণে উৎপাদিত মানব অ্যান্টিবডির মাধ্যমেও ভাইরাসটি মোকাবিলা করা সম্ভব নয়।