চট্টগ্রামে ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলায় আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুমসহ ২৪ জন আসামির বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।

সোমবার চট্টগ্রাম দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. আমিরুল ইসলামের আদালত এ আদেশ দেন। অভিযুক্ত আওয়ামী লীগ নেতা মাসুম নগরীর লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ফখরুদ্দিন চৌধুরী সমকালকে বলেন, সুদীপ্ত হত্যা মামলার চার্জ গঠনের শুনানির জন্য আজ দিন নির্ধারিত ছিল। রাষ্ট্রপক্ষ চার্জ গঠনের আবেদন করলে শুনানি শেষে ২৪ আসামির বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দেন। অন্যদিকে আসামিদের বিরুদ্ধে ডিসচার্জ পিটিশন দাখিল করা হলেও সেই আবেদন নামঞ্জুর করেন আদালত। এ সময় ২৪ আসামির মধ্যে ২৩ জন উপস্থিত ছিলেন। আসামি আবু জিহাদ সিদ্দিক উপস্থিত না থাকায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

তিনি আরও বলেন, আগামী ৩০ অক্টোবর সাক্ষীর জন্য দিন ধার্য করেছেন আদালত। গত ৬ সেপ্টেম্বর ছয় বার চার্জ গঠন পিছিয়ে আজ সোমবার চার্জ গঠনের জন্য দিন ধার্য করেছিলেন আদালত।

প্রসঙ্গত, ২০২১ সালের ১ ফেব্রুয়ারি পিবিআই তৎকালীন চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা আদালতে অভিযোগপত্র জমা দেন। ওই অভিযোগপত্রে মোট ২৪ জনকে আসামি করা হয়। এদের মধ্যে ১৮ জন বিভিন্ন সময় গ্রেপ্তার হন। ২০১৭ সালের ৬ অক্টোবর সকালে নগরীর সদরঘাট থানার দক্ষিণ নালাপাড়ায় নিজ বাসার সামনে মহানগর ছাত্রলীগের সহসম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে পিটিয়ে খুন করা হয়। এ ঘটনায় তার বাবা মেঘনাথ বিশ্বাস বাদী হয়ে মামলা করেন।