অ্যান্টিবায়োটিক ওষুধের যত্রতত্র ব্যবহার রোধে ব্যবস্থাপত্র ছাড়া বিক্রি বন্ধে উদ্যোগী হয়েছে সরকার, এ জন্য প্যাকেটে লাল রং করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার সচিবালয়ে এ সংক্রান্ত এক বৈঠক শেষে তিনি এমন কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ফার্মেসির লাইসেন্স পেতে হলে বিধিবিধান মানতে হবে। ফার্মেসিতে অ্যান্টিবায়োটিক প্রেসক্রিপশন ছাড়া বিক্রি করা যাবে না। চেনার জন্য মোড়কে লাল রং করা হবে। প্রয়োজন ছাড়া অ্যান্টিবায়োটিকের ব্যবহার রুখতে তদারকি বাড়ানো হচ্ছে।

তিনি বলেন, যত্রতত্র ব্যবহারের ফলে অ্যান্টিবায়োটিক এখন মানুষের শরীরে কাজ করে না। তারা অসুস্থ হয়ে পড়লে অনেক কঠিন পরিস্থিতি তৈরি হয়। অনেকে অকালে মৃত্যুবরণ করেন। প্রেসক্রিপসন ছাড়া ওষুধ ব্যবহার ও কোর্স শেষ না করা এর একটি বড় কারণ।

জাহিদ মালেক বলেন, অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধে নতুন আইন হচ্ছে। ওষুধ আইন ২০২২ প্রণয়ন শেষ পর্যায়ে আছে। দ্রুত অনুমোদনের জন্য সংসদে তোলা হবে। তখন আইন অনুযায়ী ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ফার্মেসি অ্যান্টিবায়োটিক ওষুধ বিক্রি করতে পারবে না। করলে লাইসেন্স বাতিল হবে।

তিনি আরও বলেন, হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। এডিস মশার লার্ভা নির্মূলে জনগণের সচেতনার পাশাপাশি সিটি করপোরেশন ও পৌরসভাকে আরও তৎপর হতে হবে।