ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

শীত সামান্য বাড়তে পারে রাতে  

শীত সামান্য বাড়তে পারে রাতে  

রাজশাহীর পবায় ঘনকুয়াশা (ছবি- শরিফুল ইসলাম তোতা)

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১০:১১

শীত শেষের দিকে। প্রতিদিনই তাপমাত্রা একটু করে বাড়তে থাকবে এখন। তবে আজ শনিবার সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এতে রাতে শীতের অনুভূতি কিছুটা বাড়তে পারে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির শনিবার সকালে সমকালকে বলেন, আজ রাতের তাপমাত্রা একটু কমতে পারে। শনিবার সকাল ৬টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস যা শুক্রবার ছিল ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। 

তাপমাত্রা আজ কিছুটা কমেছে উল্লেখ করে তিনি জানান, ঢাকায় শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস যা শুক্রবার ছিল ১৮  দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

ঘনকুয়াশায় ক্ষেতে কাজ করছেন কৃষক

বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই জানিয়ে তিনি বলেন, শুক্রবার রাতে চট্টগ্রাম ও বরিশালের দুই-এক জায়গায় সামান্য বৃষ্টি হয়েছে। আজ বৃষ্টির সম্ভাবনা নেই।

এদিকে আজ আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘনকুয়াশা পড়তে পারে। ঘনকুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন ও সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে।

তাপমাত্রা: সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে রোববার সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। সামান্য কমতে পারে দিনের তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১৩.৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল দিনাজপুর, কুড়িগ্রামের রাজারহাট, নীলফামারীর সৈয়দপুর ও ডিমলা, নওগাঁর বদলগাছী ও রংপুরে। দেশের অন্যান্য অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ভোলা ও বাগেরহাটের মোংলায় ২৮ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন

×