শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার গুণগত মানের চেয়ে পদোন্নতি, সুযোগ-সুবিধা নিয়ে বেশি আলোচনা হয়।

বৃহস্পতিবার রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি (বিএসএমআরএমইউ) আয়োজিত 'ইউএন ডিকেড অব ওশান সায়েন্স- ইম্পেরেটিভস ফর বাংলাদেশ' শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, যা অন্য জায়গায় পড়াচ্ছে, আমি তা পড়ালাম। ডিপার্টমেন্ট বাড়ালাম। কিছু লোক নিয়োগ হলো। এগুলো আমাদের দেশের কমন টেন্ডেসি। নামে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সেখানে বিজ্ঞান নেই, প্রযুক্তিও নেই- এমন ঘটনাও ঘটেছে।

তিনি আরও বলেন, শিক্ষার গুণগত মান, প্রতিষ্ঠানের সক্ষমতা ও শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করে তাদের বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্য থাকা উচিত বিশ্ববিদ্যালয়ের।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপচার্য রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল (অব.)। অনুষ্ঠানে 'এন ইলাস্ট্রেটিভ জার্নাল অন ওশান সায়েন্স' শীর্ষক বিশেষ প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়। এতে ভারত, পর্তুগাল, নেদারল্যান্ডস, ইংল্যান্ড এবং স্বাগতিক বাংলাদেশের মেরিটাইম বিশেষজ্ঞ ও শিক্ষাবিদরা প্রবন্ধ তুলে ধরেন।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি, মেরিটাইম সংস্থা এবং মেরিটাইম ইউনিভার্সিটির শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা অংশ নেন।