খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) দুই দিনব্যাপী ষষ্ঠ সিজেইএন বাংলাদেশ নেটওয়ার্কিং কনফারেন্স শুরু হচ্ছে শনিবার। বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন এবং জার্মানভিত্তিক প্রতিষ্ঠান ডয়চে ভেলে (ডিডব্লিউ) একাডেমির যৌথ উদ্যোগে এ সম্মেলন হবে। এতে যোগাযোগ, সাংবাদিকতা ও গণমাধ্যম সংশ্নিষ্ট ৫১ জন একাডেমিক, গবেষক এবং স্বনামধন্য সাংবাদিক উপস্থিত থাকবেন।

বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের ইউআরপি লেকচার থিয়েটারে এ সম্মেলনের মূল প্রতিপাদ্য 'কনস্ট্রাকটিভ জার্নালিজম :মিডিয়া'স সার্চ ফর সল্যুশন।'
কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম এডুকেটরস নেটওয়ার্ক (সিজেইএন) হলো যোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক শিক্ষকদের একটি অলাভজনক সংগঠন। এ বছর তাদের সম্মেলনের মুখ্য আলোচ্য বিষয় কনস্ট্রাকটিভ জার্নালিজম। সাংবাদিকতার নতুন এ ধারণাটিতে নেতিবাচক বিষয়ের ওপর গণমাধ্যমের অতি গুরুত্বারোপ করাকে নিরুৎসাহিত করে, পাশাপাশি সমস্যা থেকে সমাধানের দিকে বেশি নজর দেয়।

সম্মেলনের আহ্বায়ক খুবির গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক আবু সাঈদ খান বলেন, কনস্ট্রাকটিভ জার্নালিজম যোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ের একটি নতুন ধারণা। সম্মেলনে এ বিষয়ে শিক্ষক, গবেষক ও স্বনামধন্য সাংবাদিকরা একত্রিত হয়ে আলোচনা করবেন। আমি আশা করি, এ আলোচনার মধ্যে দিয়ে এমন কিছু উঠে আসবে, যা যোগাযোগ ও সাংবাদিকতার বিভিন্ন খাতকে সমৃদ্ধ করবে।

ডয়চে ভেলে একাডেমি বাংলাদেশের প্রজেক্ট ম্যানেজার ফাহমিম ফেরদৌস বলেন, সারাদেশের সাংবাদিকতার শিক্ষক, গবেষক ও সাংবাদিকদের এ সম্মেলনে আমন্ত্রণ জানাতে পেরে আমরা আনন্দিত।