ঢাকা বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪

আজ সারাদিন যা ঘটল

আজ সারাদিন যা ঘটল

কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় তৈরি ইমরান খানের ভাষণ দেখছেন এক ব্যক্তি। ছবি: রয়টার্স

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪ | ২০:১৮ | আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ | ২০:২৪

সামগ্রিক উন্নয়নের পূর্বশর্ত স্থিতিশীল রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবেশ: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দেশের সামগ্রিক উন্নয়নের পূর্বশর্ত স্থিতিশীল রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবেশ। সবাই একযোগে কাজ করলে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা অচিরেই বাস্তবে রূপান্তরিত করতে পারব- এটা আমার দৃঢ় বিশ্বাস।

সংসদীয় কমিটিতে স্বার্থের দ্বন্দ্ব

দ্বাদশ সংসদের যাত্রার পাঁচ কার্যদিবসের মধ্যে ৫০টি সংসদীয় স্থায়ী কমিটি করা হয়েছে। সংসদের শীর্ষ কর্তারা একে বর্তমান সংসদের উল্লেখযোগ্য সাফল্য হিসেবে আখ্যায়িত করছেন। তবে বিশ্লেষকরা বলছেন, কমিটি গঠনে সংসদের কার্যপ্রণালি বিধি আমলে নেওয়া হয়নি। প্রত্যক্ষ, আর্থিক বা ব্যক্তিগত স্বার্থ রয়েছে এমন সদস্যরা সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে রয়েছেন বলে অভিযোগ উঠেছে। 

পাকিস্তানে সাধারণ নির্বাচন

পাকিস্তানের সাধারণ নির্বাচনে কোনো রাজনৈতিক দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। অবধারিতভাবে দেশটিতে জোট সরকার গড়তে হচ্ছে। কিন্তু ক্ষমতার ভাগাভাগির বিষয়টি এখনো স্পষ্ট হয়নি। কেন্দ্রে একটি টেকসই জোট সরকার গঠনে ক্ষমতা ভাগাভাগি করতে প্রাথমিক একটি কৌশল বানিয়েছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পিএমএল-এন। এই কৌশল ধরেই আগামী দিনের সম্ভাব্য মিত্রদের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে চায় দলটি।

নির্বাচনে ইমরান খানের সমর্থক স্বতন্ত্র প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভ করার পরও সরকার গঠন করতে পারছেন না তারা। এ অবস্থায় জোট সরকার গঠনে একে অপরকে সহযোগিতা করতে সম্মত হয়েছে নির্বাচনে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা পাকিস্তান মুসলিম লিগ (পিএমএলএন) এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

ইমরানের তুরুপের তাস ‘ডিজিটাল গেরিলা

জেলে থাকার কারণে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান নিজে দেশটির জাতীয় নির্বাচনে অংশ নিতে পারেননি বটে, কিন্তু তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভ করে। প্রতিকূল অবস্থা থেকে উঠে এসে এমন জয়ের পেছনে অনেক বড় একটি অবদান রেখেছে দলটির প্রযুক্তিনির্ভর ‘গেরিলা প্রচারণা।’

বাংলাদেশ কখনও দেউলিয়া হবে না: অর্থমন্ত্রী

বাংলাদেশ কখনও দেউলিয়া হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক সংকট থাকলেও সেগুলো সমাধানের চেষ্টা করা হচ্ছে। আমাদের অবস্থার উন্নতি হচ্ছে। আমরা সঠিক পথেই আছি।

৫৯ বছর আবার চালু হলো মুর্শিদাবাদ-রাজশাহী নৌপথ 

দীর্ঘ ৫৯ বছর পর আবারও ভারতের মুর্শিদাবাদের সঙ্গে নৌপথের মাধ্যমে সরাসরি যোগাযোগ ব্যবস্থা চালু হলো রাজশাহীর। ভারত ও বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত অভ্যন্তরীণ নৌপথ অতিক্রম ও বাণিজ্য প্রটোকল (পিআইডাব্লিউ টিঅ্যান্ডটি) ১৯৭২ এবং সংশোধনী ২০১৬/২০২০ এর আওতায় ১৯৬৫ সালের পর আবার চালু হলো মুর্শিদাবাদ-রাজশাহী আন্তর্জাতিক নৌপথ।

ব্রাজিলকে কাঁদিয়ে অলিম্পিকের মূল পর্বে আর্জেন্টিনা

প্যারিস অলিম্পিকের টিকিট পেতে এই ম্য্যাচে ব্রাজিলের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না আর্জেন্টিনার। অন্য দিকে ড্র করলেও আশা বেঁচে থাকত ব্রাজিলের। এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে দিয়েছে আর্জেন্টিনা। এতে বাছাইয়ে দারুণ শুরুর পরও মূল আসরে খেলার সুযোগ পেল না বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল। সেলেসাওদের বিদায় করে ২০২৪ প্যারিস অলিম্পিকের মূলপর্বে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা।

চীনা নববর্ষে মিয়ানমারের জান্তাকে উৎখাতের প্রত্যয় ব্রাদারহুডের

চীনা নববর্ষে মিয়ানমারের জান্তাকে উৎখাত করার প্রত্যয় ব্যক্ত করেছে মিয়ানমারের সশ্রস্ত্র বিদ্রোহীদের জোট ব্রাদারহুড অ্যালায়েন্স। এ বছর সামরিক শাসনের মূলোৎপাটন করা হবে ঘোষণা দিয়ে এক বার্তা জারি করেছে জাতিগত জোটটি। 

তিন সংগঠন হলো- মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) ও আরাকান আর্মি (এএ)। জোটটি গত বছরের ২৭ অক্টোবর ‘অপারেশন ১০২৭’ শুরু করার পর থেকে কয়েক ডজন শহর দখল করেছে।

অভিনেত্রীর ১ লাখ ৬০ হাজার টাকা উদ্ধার করে দিল ডিবি

কথিত বিকাশ কর্মকর্তার প্রতারণার ফাঁদে নিজের বিকাশ অ্যাকাউন্ট থেকে দেড় লাখ টাকা হারিয়েছিলেন চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘি। দুইদিন পর খোয়া যাওয়া সেই টাকা উদ্ধার করে দিল ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ ডিবি।

আরও পড়ুন

×