ঢাকা বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ

অধ্যাপক নাদির জুনাইদকে ৩ মাসের বাধ্যতামূলক ছুটি

অধ্যাপক নাদির জুনাইদকে ৩ মাসের বাধ্যতামূলক ছুটি

অধ্যাপক ড. নাদির জুনাইদ - ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪ | ২০:২০ | আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ | ২০:২৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদকে ৩ মাসের বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছে কর্তৃপক্ষ। নিজ বিভাগের শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সোমবার এক চিঠিতে এ সিদ্ধান্ত জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ সময় তিনি বিভাগের সকল অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত থাকবেন বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

গত কয়েকদিন ধরেই আলোচনায় অধ্যাপক নাদির জুনাইদের নাম। বুধবার শিক্ষার্থীরা তার বিরুদ্ধে ব্যক্তিগত আক্রোশ থেকে স্নাতকোত্তর পরীক্ষার ফলাফলে ধস নামিয়েছেন মর্মে উপাচার্যকে অভিযোগ দেন। এরই মধ্যে গত শনিবার এক ছাত্রী তার বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক নির্যাতনের অভিযোগ তোলেন। এ ঘটনায় প্রক্টরের কাছে লিখিত অভিযোগ দেন ওই শিক্ষার্থী। এতে ফুঁসে ওঠেন শিক্ষার্থীরা। গত দু'দিন থেকে তারা ক্লাস বর্জন করে আন্দোলন করে আসছেন।

এরই মধ্যে সোমবার বিকেলে রেজিস্ট্রারের দপ্তর থেকে বিভাগীয় প্রধান অধ্যাপক আবুল মনসুরের কাছে আসা চিঠিতে নাদিক জুনাইদকে ছুটিতে পাঠানোর তথ্য জানানো হয়। পরে নিজ কক্ষের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের তা পড়ে শোনান অধ্যাপক আবুল মনসুর।

চিঠিতে জানানো হয়, ‘বিভাগের শিক্ষার্থীদের রোববারের আবেদনের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে আপনাকে সব একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত থাকার জন্য আজ থেকে তিন মাসের জন্য ছুটি দেওয়া হলো। আপনার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের যথাযথ অনুসন্ধান ও তদন্ত করার জন্য বিষয়টি বিশ্ববিদ্যালয়ের পরবর্তী সিন্ডিকেট সভায় উপস্থাপন করা হবে এবং সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

এর আগে আজ বিভাগের বারান্দায় অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। এরপর তারা অভিযুক্ত শিক্ষকের বিভাগীয় কক্ষ তালাবদ্ধ এবং বিভাগের শ্রেণিকক্ষ সিলগালা করে দেন। দুপুর ২টার দিকে তারা নবম তলা থেকে মিছিল নিয়ে উপাচার্যের কার্যালয়ে যান। সেখানে উপাচার্যকে না পেয়ে উপাচার্যের বাসভবনের সামনে যান।

খবর পেয়ে উপাচার্যের বাসভবনের সামনে যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবুল মনসুর। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘তোমাদের দাবির বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি সিদ্ধান্ত নিয়েছে। আজ বিকেল ৪টার মধ্যে সেই সিদ্ধান্তের চিঠি বিভাগে আসবে।’

এ সময় তিনি বিকেল পর্যন্ত শিক্ষার্থীদের বিভাগে অবস্থানের অনুরোধ করেন। এরপর শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে থেকে বিভাগে চলে যান।

আরও পড়ুন

×