ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

হাইওয়ে পুলিশে ‘বডি ওর্ন ক্যামেরার’ অনলাইন নেটওয়ার্ক চালু

হাইওয়ে পুলিশে চালু ‘বডি ওর্ন ক্যামেরা’ 

‘বডি ওর্ন ক্যামেরার’ অনলাইন নেটওয়ার্ক উদ্বোধন অনুষ্ঠান

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১৩:৩০ | আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১৩:৫০

আধুনিক প্রযুক্তিসম্পন্ন ‘বডি ওর্ন ক্যামেরার’ অনলাইন নেটওয়ার্ক চালু করেছে হাইওয়ে পুলিশ। মঙ্গলবার সকালে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনে হাইওয়ে পুলিশ সেবা সপ্তাহ ২০২৪ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি শাহাবুদ্দিন খান ‘বডি ওর্ন ক্যামেরা’ উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি সদস্য সদস্য বেনজির আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফিজুর রহমান ও পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল আল-মামুন। 

হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি শাহাবুদ্দিন খান বলেন, মহাসড়ক ব্যবস্থাকে বিশ্বের উন্নত রাষ্ট্রের মহাসড়কের পর্যায়ে নিয়ে যেতে পেশাদারিত্বের সঙ্গে আইনের যথাযথ প্রয়োগে পুলিশ সচেষ্ট। হাইওয়ে পুলিশ মহাসড়কে ডাকাতি, ছিনতাই, চুরি ও মাদক দমনসহ মহাসড়কে দুর্ঘটনা রোধে কাজ করছে। বডি ওর্ন ক্যামেরার সাহায্যে মহাসড়কে হাইওয়ে পুলিশের সব অপারেশনাল কার্যক্রম কন্ট্রোল রুমের মাধ্যমে কেন্দ্রীয় ও আঞ্চলিকভাবে সরাসরি তদারকি করা হচ্ছে।  

মহাসড়কে দুর্ঘটনায় দ্রুত সহায়তা দিতে ‘হ্যালো এইচপি’ নামে একটি অ্যাপ আগেই চালু করেছে সংস্থাটি। এই অ্যাপসের মাধ্যমে মহাসড়কে কেউ বিপদে পড়লে জানানোর ২০ থেকে ২৫ মিনিটের মধ্যে হাইও পুলিশের ইউনিট সেবা দিতে পৌঁছে যাবেন। কিন্তু সারাদেশে জাতীয় আন্তর্জাতিক মহাসড়ক রয়েছে ২২ হাজার কিলোমিটার। এর মধ্যে ২ হাজার ২৯১ কিলোমিটার হাইও পুলিশের নিয়ন্ত্রণে আছে। মহাসড়কে গুরুত্বপূর্ণ আপডেটসহ অপরাধ নিয়ন্ত্রণে হ্যালো এইচপি অ্যাপস চালুর মাধ্যমে সড়ক- মহাসড়ক ব্যবহারকারীদের সহায়তা প্রদান ও অপ্রীতিকর ঘটনা এড়াতে দ্রুত কাজ করা যাবে। এছাড়া হ্যালো এইচপি অ্যাপের মাধ্যমে মহাসড়ক ব্যবহারকারী রা মুহূর্তের মধ্যেই ইমার্জেন্সি বাটনে স্পর্শ করে হাইওয়ে পুলিশের জরুরি সেবা গ্রহণ করতে পারবেন।

একই স্থানে হাইওয়ে পুলিশ সেবা সপ্তাহ ২০২৪ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জাম খান। এবার হাইওয়ে পুলিশ সেবা স্লোগান ‘সুশৃংখল সুরক্ষিত মহাসড়ক’। 

আরও পড়ুন

×