ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

রাবিতে ভর্তি পরীক্ষা: প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৭ জন

রাবিতে ভর্তি পরীক্ষা: প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৭ জন

ফাইল ছবি

রাবি প্রতিনিধি

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১৮:২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষায় তিন ইউনিটের ৩৯০৪ (কোটা ব্যতীত) আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি। এবার প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৭ জন শিক্ষার্থী। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ২৬ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি প্রথম দফার আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে দ্বিতীয় দফায় ১ থেকে ৩ ফেব্রুয়ারি, তৃতীয় দফায় ৬ থেকে ৭ ফেব্রুয়ারি এবং চতুর্থ দফায় ১০ ও ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চূড়ান্ত আবেদনের সুযোগ পান ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

এবার ৩৯০৪ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি। ‘এ’ ইউনিটে (মানবিক বিভাগ) চূড়ান্ত আবেদন জমা পড়েছে ৭৪ হাজার ৭০০টি। এছাড়া ‘বি’ ইউনিটে (বাণিজ্য বিভাগ) ৩৪ হাজার ৫০০টি ও ‘সি’ ইউনিটে (বিজ্ঞান বিভাগ) ৭৬ হাজার ৩০০টি আবেদন জমা পড়েছে। 

পরীক্ষার সময়সূচি:
আগামী ৫ মার্চ ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৬ মার্চ ‘এ’ ইউনিট (মানবিক) এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, সকাল ১১টা থেকে দুপুর ১২টা, দুপুর ১টা থেকে ২টা এবং বিকেল সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চার শিফটে অনুষ্ঠিত হবে।

পরীক্ষার ধরণ:
বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) পদ্ধতিতে ১০০ নম্বরের ১ ঘণ্টার একটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় প্রতি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি চারটি ভুলের জন্য এক নম্বর কাটা যাবে। এছাড়া ভর্তি-সংক্রান্ত যেকোনো তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।
 

আরও পড়ুন

×