ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

দেশের মোট নদী কয়টি, জানালেন নৌ প্রতিমন্ত্রী

দেশের মোট নদী কয়টি, জানালেন নৌ প্রতিমন্ত্রী

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১৮:৫৬

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নদী কমিশনের তথ্য অনুযায়ী বাংলাদেশের মোট নদীর সংখ্যা ১০০৮টি। আর জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, বাংলাদেশে প্রবাহমান নদী রয়েছে ৯৩১টি।

মঙ্গলবার সংসদের প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-১১ আসনের এমপি এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

প্রতিমন্ত্রী বলেন, নাব্যতা হারিয়েছে এমন নদীর সংখ্যা ৩০৮টি। এর মধ্যে ঢাকা বিভাগে ৮৫টি, রংপুর বিভাগে ৭১টি, রাজশাহী বিভাগে ১৮টি, চট্টগ্রাম বিভাগে ১১টি, সিলেট বিভাগে ১০টি, ময়মনসিংহ বিভাগে ২৬টি ও খুলনা বিভাগে ৮৭টি।

এদিকে ঢাকা-১৯ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে স্বাস্থ্য মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, বাংলাদেশ ওষুধ শিল্পে উত্তরোত্তর উন্নতি করেছে। দেশের মোট চাহিদার ৯৮ শতাংশ ওষুধ এখন দেশেই উৎপাদিত হচ্ছে। বিশ্বের ১৫৭টি দেশে বাংলাদেশে উৎপাদিত প্রায় সব ওষুধ রপ্তানি করা হচ্ছে।

তিনি বলেন, দেশে উৎপাদিত ওষুধ বিদেশে রপ্তানিতে উৎসাহিত করতে সরকারিভাবে প্রণোদনা দেওয়া হচ্ছে। এর অংশ হিসেবে চলতি বছর ১০ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে।

আনোয়ার খানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চলতি অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত ৬ মাসে প্রায় ৫৯০০ কোটি ৫৪ লাখ ৫৬ হাজার ৯০৩ টাকার ওষুধ রপ্তানি করা হয়েছে।

মো. আবদুল্লাহর প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকে প্রায় ৩২ প্রকার ও সরকারি হাসপাতালে ১০৫ প্রকার ওষুধ বিনামূল্য সরবরাহ করা হচ্ছে।

আরও পড়ুন

×