ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

পররাষ্ট্রমন্ত্রী-রাষ্ট্রদূত বৈঠক

বৈধ উপায়ে আরও বাংলাদেশি নিতে আগ্রহী ইতালি

বৈধ উপায়ে আরও বাংলাদেশি নিতে আগ্রহী ইতালি

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইতালির রাষ্ট্রদূতের বৈঠক - সমকাল

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ | ২০:৫৭

বৈধ উপায়ে আরও বাংলাদেশি নিতে আগ্রহী ইতালি। মঙ্গলবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকে এমন আগ্রহের কথা ব্যক্ত করেন ঢাকায় ইতালির রাষ্ট্রদূত আন্তোনিও এলেসান্দ্রো।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠক করেন ঢাকায় তুরস্ক ও ইতালির রাষ্ট্রদূত। ইতালির রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে বিশেষ বলে অভিহিত করে বলেন, প্রায় দুই লাখ বাংলাদেশি অভিবাসী সেখানে রয়েছেন, যারা দু’দেশের অর্থনীতিতেই ইতিবাচক ভূমিকা রেখে চলেছে। বৈধ উপায়ে আরও বাংলাদেশি সেখানে নেওয়ার বিষয়েও আগ্রহ প্রকাশ করেন তিনি। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী চামড়াজাত পণ্য, অটোমোবাইল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ইতালির সহযোগিতা কামনা করেন।

এদিকে তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন আগামী ১ থেকে ৩ মার্চ আনতালিয়া ডিপ্লোম্যাসি ফোরামের আসন্ন তৃতীয় সম্মেলনের ওপর আলোকপাত করেন এবং পররাষ্ট্রমন্ত্রীর কার্যকর অংশগ্রহণের প্রত্যাশা ব্যক্ত করেন। চলতি বছরে বাংলাদেশের সঙ্গে তুরস্কের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন নিয়ে আলোচনা করেন তারা।

একই দিন বিকেলে অমর একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে সাংবাদিক গবেষক মুহা. মীযানুর রহমানের ‘বদলে যাওয়া বাংলাদেশ’ এবং কবি রেবেকা শিল্পীর চতুর্থ কাব্যগ্রন্থ ‘বিমূর্ত’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, নির্বাচনের পর বিএনপির কোমর ভেঙে পড়ে গিয়েছিল, আমরা চাই তারা হতাশা কাটিয়ে কোমর সোজা করে দাঁড়াক।

আরও পড়ুন

×