ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

নতুন প্রতিমন্ত্রীরা কে কোন মন্ত্রণালয় পেলেন

নতুন প্রতিমন্ত্রীরা কে কোন মন্ত্রণালয় পেলেন

শপথ নিচ্ছেন মন্ত্রিসভার নতুন সদস্যরা (ছবি ফোকাস বাংলা)

সমকাল ডেস্ক

প্রকাশ: ০১ মার্চ ২০২৪ | ২১:০৫ | আপডেট: ০১ মার্চ ২০২৪ | ২২:০৪

মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেওয়া সাত প্রতিমন্ত্রীর দপ্তর বণ্টন করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় শপথ গ্রহণের পর তাদের দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রীসভায় নতুন সদস্যদের মধ্যে নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারকে পরিকল্পনা প্রতিমন্ত্রী, রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য আব্দুল ওয়াদুদকে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী এবং চট্টগ্রাম-১৪ আসনের এমপি নজরুল ইসলাম চৌধুরীকে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী করা হয়েছে।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য শামসুন নাহারকে শিক্ষা প্রতিমন্ত্রী, ওয়াসিকা আয়শা খানকে অর্থ প্রতিমন্ত্রী, নাহিদ ইজহার খানকে সংস্কৃতি প্রতিমন্ত্রী এবং রোকেয়া সুলতানাকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দায়িত্ব পুনর্বণ্টন করে মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে। এর আগে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব প্রধানমন্ত্রীর কাছেই ছিল।

এর আগে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নতুন এই সাত প্রতিমন্ত্রীদের শপথ বাক্য পাঠ করান। এর ফলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বতর্মান মন্ত্রিসভার আকার বেড়ে দাঁড়ালো ৪৪ জনে। এর আগে মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী বাদে পূর্ণ মন্ত্রী ছিলেন ২৫ জন এবং প্রতিমন্ত্রী ১১ জন। আর আগের সরকারে আমলের মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী ২৫-২৬ জনে সীমাবদ্ধ ছিল। প্রতিমন্ত্রী ছিলেন ২০ জনের মতো। এ ছাড়া তিনজন উপমন্ত্রী ছিলেন। সব মিলিয়ে আগের মন্ত্রিসভা ছিল ৪৯ সদস্যের। ২০০৯ ও ২০১৪ সালের মন্ত্রিসভায় আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিকদের জায়গা দেওয়া হয়েছিল। এরপর আর তাদের আর সরকারে আনা হয়নি। 

আরও পড়ুন

×