ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয়: আবদুস সবুর

উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয়: আবদুস সবুর

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে বক্তব্যকালে আবদুস সবুর। ছবি-সমকাল

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২৪ | ২৩:৩৩

উন্নয়ন কাজে সমন্বয়হীনতার কারণে সরকারি অর্থের অপচয় হচ্ছে বলে মন্তব্য করেছেন ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইবি) সভাপতি ও কুমিল্লা-১ (দাউদকান্দি-তিতাস) আসনের সংসদ সদস্য প্রকৌশলী মো. আবদুস সবুর।

সোমবার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) সেমিনার কক্ষে নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সদস্যদের তিনদিনব্যাপী ‘নগর পরিকল্পনা ও বাস্তবায়ন’ শীর্ষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, সমন্বয়হীনতার জন্য আমরা অনেক সম্পদ হারাচ্ছি। একটা সড়কে সিটি করপোরেশন কাজ করে চলে যাওয়ার পর আবার ওয়াসা কাজ করে। এরপর আবার অন্য একটা সংস্থা কাজ করে। বারবার খোঁড়াখুঁড়ির ফলে একদিকে যেমন জনভোগান্তি বাড়ে অন্যদিকে একই খরচ বারবার হচ্ছে। তাই উন্নয়ন কাজগুলো পরিকল্পিত এবং সমন্বিত হওয়া জরুরি।

আবদুস সবুর বলেন, পরিকল্পিত নগরী গড়তে হলে সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতা দূর করতে হবে। আমরা যদি পরিকল্পিত নগর গড়তে না পারি তাহলে ভবিষ্যতে অনেক ক্ষতিগ্রস্ত হতে হবে।

তিনি বলেন, আমরা যদি সবকিছুর সমন্বয় করে একটি মানবিক শহর গড়তে পারি তাহলে স্মার্ট বাংলাদেশ গড়ার কাজ অনেকটাই এগিয়ে যাবো। এজন্য সাংবাদিকদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যার যার কাজ তাকেই করতে হবে। যদি প্রকৌশলী, স্থপতি ও পরিকল্পনাবিদরা নিজ নিজ কাজ ঠিকমতো করে, তবে নগরের দুর্যোগ ঝুঁকি কমানো সম্ভব হবে।

আবদুস সবুর বলেন, মেট্রোরেলসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ঢাকা বদলে যাচ্ছে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও মেট্রোরেল সম্পন্ন হয়ে গেলে ঢাকা একটি সুন্দর শহরে পরিণত হবে।

তিনি স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ক্ষেত্রে বঙ্গবন্ধুর সাত মার্চের কথা উল্লেখ করে বলেন, আজ আমি এখানে কথা বলতে পারছি বাংলাদেশ নামক ভূখণ্ডের অধিবাসী হওয়ার সুবাদে। 

আবদুস সবুর বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনা যেভাবে কাজ করে স্মার্ট বাংলাদেশ নির্মাণের অগ্রসরমান সেই কাজটি শেষ করতে নগর পরিকল্পনা ও বাস্তবায়ন আবশ্যক।

পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থাটির অধ্যয়ন ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) শেখ মজলিশ ফুয়াদ, প্রশিক্ষণ সমন্বয়ক পিআইবি’র প্রতিবেদক এম. এম. নাজমুল হাসান, ইউডিজেএফবির সভাপতি মতিন আব্দুল্লাহ এবং সাধারণ সম্পাদক ফয়সাল খান প্রমুখ। নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম বাংলাদেশের (ইউডিজেএফবি) ৩৫ জন সদস্য। ‘নগর পরিকল্পনা ও বাস্তবায়ন’ শীর্ষক এ প্রশিক্ষণে অংশ নেন।

আরও পড়ুন

×