দেশে মাত্র সাড়ে ৩৪ লাখ টাকায় মিলবে বিশ্বখ্যাত গাড়ির ব্র্যান্ড হুন্দাইয়ের জনপ্রিয় মডেল এসইভি-ক্রেটা। মঙ্গলবার রাজধানীর তেজগাঁও থ্রি এস সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

দক্ষিণ কোরিয়াভিত্তিক গাড়ি কোম্পানি হুন্দাই বাংলাদেশি প্রতিষ্ঠান ফেয়ার টেকনোলজির সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে গাজীপুরের বঙ্গবন্ধু হাই টেক পার্কে গাড়ি উৎপাদন করছে। ফেয়ার টেকনোলজির কারখানায় উৎপাদিত প্রথম গাড়ি হুন্দাই এসইভি-ক্রেটা। শিগগিরই এ গাড়িটি বাজারে আসতে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে ফেয়ার টেকনোলজি পরিচালক মুতাসসিম দায়ান বলেন, আমাদের বহুদিনের স্বপ্ন ছিল বাংলাদেশে উৎপাদিত গাড়ি দেশের রাস্তায় চলবে। সেই স্বপ্ন আজ বাস্তবতায় রূপ নিতে যাচ্ছে। হুন্দাই ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টে আমরা প্রথম মডেল হিসেবে জনপ্রিয় এসইউভি-ক্রেটা উৎপাদন শুরু করেছি। সরকার ইতোমধ্যে স্থানীয় পর্যায়ে গাড়ি উৎপাদনে নীতি সহায়তা দিয়েছেন। ফলশ্রুতিতে আমরা এই কারখানা স্থাপন করতে সক্ষম হয়েছি।

গাড়িটির মূল্য জানিয়ে তিনি বলেন, আমরা ক্রেটা গাড়ির দাম ৩৪ লাখ ৫০ হাজার টাকা থেকে শুরু করেছি, যা অত্যন্ত প্রতিযোগিতামূলক।

গ্রাহকদের জন্য বেশ কিছু সুযোগ-সুবিধার কথা উল্লেখ করে তিনি আরও বলেন, গাড়িটির গ্রাহকরা পাবেন পাঁচ বছর বা এক লাখ কিলোমিটার মাইলেজ পর্যন্ত ওয়ারেন্টি সুবিধা। আমদানি করা গাড়ির জন্য এই সুবিধা থাকে মাত্র তিন বছর। একইসঙ্গে গ্রাহকদের জন্য আমরা 'বাই-ব্যাক' সুবিধা ঘোষণা করছি, যা তাদের অধিকতর আস্থা বাড়াবে। তিন বছর বা ৪০ হাজার কিলোমিটার মাইলেজের মধ্যে ক্রয়মূল্যের সর্বোচ্চ ৬০ শতাংশ দামে 'বাই-ব্যাক' সুবিধার নিশ্চয়তা আমরা দিচ্ছি।

এর আগে গত ১৯ জানুয়ারি হুন্দাইয়ের সঙ্গে স্ট্র্যাটেজিক পার্টনারশিপের ধারাবাহিকতায় বঙ্গবন্ধু হাইটেক পার্কে ফেয়ার টেকনোলজির কারখানায় হুন্দাই অটোমোবাইল ফ্যাক্টরির আনুষ্ঠানিক যাত্রার সূচনা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সাবেক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন, শিল্প সচিব জাকিয়া সুলতানা, হুন্দাই মোটর্স ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর ও সিইও উনসো কিমসহ প্রমুখ।