ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

শিক্ষা ব্যবস্থার সব পর্যায়ে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষা ব্যবস্থার সব পর্যায়ে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে: শিক্ষামন্ত্রী

ব্র্যাক ইউনিভার্সিটির সমাবর্তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: সমকাল

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩ | ১৫:৫৫ | আপডেট: ২০ মার্চ ২০২৩ | ১৬:১৬

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের উন্নয়নে দক্ষ জনশক্তি গড়ে তোলা জরুরি। এক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বিশেষ ভূমিকা পালন করতে পারে। এ জন্য শিক্ষা ব্যবস্থার সব পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। শিক্ষার গুণগত মান বৃদ্ধি করতে হবে। উচ্চশিক্ষার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাঠামোগত ও শিক্ষা কার্যক্রমে গুণগত উন্নয়ন করতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ উচ্চশিক্ষার ক্ষেত্রে নতুন সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে।

আজ সোমবার ব্রাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে তিনি এসব কথা বলেন।  

সমাবর্তনে ব্র্যাক ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন তামারা হাসান আবেদ ও বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ওমর ইশরাক। এছাড়া ব্র্যাক ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য, উপ-উপাচার্য এবং বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকরা এ সময় উপস্থিত ছিলেন। 

শিক্ষামন্ত্রী বলেন, প্রতিষ্ঠার পর থেকে ব্র্যাক ইউনিভার্সিটি মানসম্পন্ন শিক্ষা প্রদানের মাধ্যমে দক্ষ গ্র্যাজুয়েট তৈরি করে আসছে। স্যার ফজলে হাসান আবেদ বাংলাদেশ এবং বিশ্বে যোগ্য নেতৃত্ব তৈরি করতে একটি বিশ্ববিদ্যালয় তৈরি করেছিলেন। তাঁর সেই স্বপ্ন বাস্তবায়নে সবাইকে কাজ করতে হবে। 

উচ্চশিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানোর আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘স্মার্ট শিক্ষায় স্মার্ট দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ এ প্রত্যয়কে সামনে রেখে শিক্ষা মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। আমরা দেশের শিক্ষা ব্যবস্থা বিশ্বমানে উন্নীত করতে চাই। পরিবর্তনশীল বিশ্বে শ্রম বাজারের চাহিদা অনুযায়ী শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে।’

শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আজ যারা স্নাতক সম্পন্ন করেছেন, তাদের ও তাদের অভিভাবকদের প্রতি শুভকামনা রইল। 

আরও পড়ুন

×