ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

মেট্রোর ভাড়ায় ভ্যাট বসানোর সিদ্ধান্ত হয়নি: ওবায়দুল কাদের

মেট্রোর ভাড়ায় ভ্যাট বসানোর সিদ্ধান্ত হয়নি: ওবায়দুল কাদের

কোলাজ

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৪ | ১২:২৯ | আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ | ১২:৩৮

রাজধানীর সবচেয়ে জনপ্রিয় গণপরিবহন মেট্রোরেলের ভাড়ার ওপর ভ্যাট আরোপের কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ শুক্রবার সকালে রাজধানী উচ্চ বিদ্যালয় মাঠে ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। আগামী জুলাই থেকে মেট্রোর ভাড়ার ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপের বিষয়ে এনবিআরের চিঠির প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেন, হঠাৎ করে মেট্রোরেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিষয়টি সরকার জানে না। 

২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে যাত্রীদের কথা চিন্তা করে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় এনবিআর। আগামী জুন পর্যন্ত বহাল থাকবে এ সুবিধা। ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়াতে সম্প্রতি এনবিআরকে চিঠি দেয় ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। কিন্তু এ আবেদন নাকচ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী জুলাই থেকে মেট্রোরেলের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হতে পারে বলে ডিএমটিসিএলকে চিঠি দেয় এনবিআর। এনবিআর কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

এনবিআর জানিয়েছে, উন্নয়নের চাহিদা অনুযায়ী রাজস্ব আয় বাড়াতে সব খাতেই কর ছাড় কমানো হচ্ছে। তাই এ খাতের ভ্যাট অব্যাহতি বাড়ানো হবে না। ফলে জুলাই থেকে ১০০ টাকা ভাড়ায় ১৫ টাকা ভ্যাট দিতে হবে মেট্রোরেলের যাত্রীদের।

আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি সায়ীদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ।

আরও পড়ুন

×