ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

মার্চে ১৬২ কোটি টাকার পণ্য জব্দ করেছে বিজিবি

মার্চে ১৬২ কোটি টাকার পণ্য জব্দ করেছে বিজিবি

লোগো

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৪ | ১৯:০৯

মার্চ মাসে দেশের সীমান্ত এলাকাসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৬২ কোটি ১৯ লাখ ৫৭ হাজার টাকা মূল্যের চোরাচালান পণ্য জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এছাড়া জব্দ অস্ত্রের মধ্যে একটি পিস্তল, একটি এলজি, দুটি ম্যাগাজিন, একটি হ্যান্ড গ্রেনেড ও ১৬০ রাউন্ড গুলি রয়েছে।  

আজ শুক্রবার বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম সমকালকে জানান, জব্দ চোরাচালান পণ্যের মধ্যে রয়েছে ১৮ কেজি ১৮ গ্রাম স্বর্ণ, ১০ কেজি ৫৫০ গ্রাম রূপা, ৪ লাখ ২৬ হাজার ৮১২টি প্রসাধন সামগ্রী, এক হাজার ৭৭৭টি ইমিটেশন গহনা, ৪৩ হাজার ২৬৭টি শাড়ি, ১২ হাজার ২০৮টি থ্রিপিস–শার্টপিসসহ বিভিন্ন পোশাক, ২ হাজার ৫৮৪ ঘনফুট কাঠ, ২ হাজার ৩১৯ কেজি চা পাতা, ৪৭ হাজার ৭৩৫ কেজি কয়লা, ১ হাজার ৪৪০ ঘনফুট পাথর, পাঁচটি ট্রাক, দুটি কাভার্ডভ্যান, একটি বাস, পাঁচটি পিকআপ, ১০টি নৌকা, ২৭টি সিএনজি বা ইজিবাইক ও ৬৪টি মোটরসাইকেল।  

বিজিবি গত মাসে বিপুল পরিমাণ মাদক ও নেশাজাতীয় দ্রব্য জব্দ করেছে। এরমধ্যে রয়েছে ৩ লাখ ৯৩ হাজার ১৬২ পিস ইয়াবা, ৫ কেজি ৭২৭ গ্রাম ক্রিস্টাল মেথ (আইস), ৩৮.২১৩ কেজি হেরোইন, ১৩ হাজার ৪৩২ বোতল ফেনসিডিল, ২১ হাজার ৪৭৬ বোতল বিদেশি মদ, ১ হাজার ২৮৭ লিটার বাংলা মদ, ১ হাজার ৩১৯ ক্যান বিয়ার, ১ হাজার ৯২৫ কেজি গাঁজা, ৬২ হাজার ৯০৮টি নেশাজাতীয় ইনজেকশন, ২ হাজার ৩২৩ বোতল ইস্কাফ সিরাপ, ১.৫০০ কেজি কোকেন, ১ হাজার ১৩ বোতল এমকেডিল বা কফিডিল, ৫ লাখ ৪৯ হাজার ১২২ পিস বিভিন্ন ধরনের ওষুধ, ৪ হাজারটি অ্যানেগ্রা বা সেনেগ্রা ট্যাবলেট, ৯০০ গ্রাম এলএসডি, ১৪০ প্যাকেট কীটনাশক এবং ১১ লাখ ২১ হাজার ২টি অন্যান্য ট্যাবলেট। 

এদিকে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত অভিযোগে ১৩১ চোরাকারবারিকে আটক করা হয়েছে। অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১৭৪ বাংলাদেশি, ১৫ ভারতীয় নাগরিক এবং মিয়ানমারের ৪২৪ নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও পড়ুন

×