ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪

জমি কিংবা ফ্ল্যাটে বিনিয়োগের তথ্য পাঠ্যবইয়ে

জমি কিংবা ফ্ল্যাটে বিনিয়োগের তথ্য পাঠ্যবইয়ে

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২৪ | ০২:০৬ | আপডেট: ১২ মে ২০২৪ | ০৪:৩৩

নবম শ্রেণির পাঠ্যবইয়ে ভূমি ব্যবস্থাপনা নিয়ে মৌলিক ধারণা সম্বলিত লেখা অন্তর্ভূক্ত করা হয়েছে। জীবন ও জীবিকা বইয়ে ‘আর্থিক ভাবনা’ শীর্ষক লেখার প্রথম অধ্যায়ে জমি কিংবা ফ্ল্যাটে বিনিয়োগ সম্পর্কে নানা তথ্য সাবলীল ভাষায় তুলে ধরা হয়েছে। ভূমি মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। 

সূত্র জানায়, ভূমি ব্যবস্থাপনা মূলত একটি জটিল বিষয়। অথচ দেশের প্রতিটি মানুষ কোনোনা কোনভাবে এর সঙ্গে জড়িত। জমি সংক্রান্ত ভালো জ্ঞান না থাকার কারণে অনেক ক্ষেত্রে জমির প্রকৃত মালিকরাও হয়রানির শিকার হচ্ছেন। তাই ভূমি বিষয়ে প্রাথমিক শিক্ষা দিয়ে দেশের ভবিষ্যত জনগণকে গড়ে তুলতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

ভূমি মন্ত্রণালয় সূত্র জানায়, নবম শ্রেণির শিক্ষাবর্ষ-২০২৪ থেকে ‘আর্থিক ভাবনা’ শীর্ষক লেখাটি চালু করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। 

ভূমি মন্ত্রণালয় জানায়, জমি বা ফ্ল্যাটে বিনিযোগ স্বাভাবিক বিবেচনায় লাভজনক। নির্দিষ্ট সময় শেষে জমি বা ফ্ল্যাটের মূল্য বৃদ্ধি পায় এটা যেমন সত্য তেমনি এ ধরনের বিনিয়োগের আগে জমি বা ফ্ল্যাটের বিভিন্ন ধরনের দলিল ও কাগজপত্র, মালিকানা পরিবর্তনের বিধি-বিধান, জমি বা ফ্ল্যাটের ওপর আরোপিত সরকারি খাজনা প্রদান বিষয়ে ভালোভাবে জানতে হবে। এসব বিষয় না জানলে অনেক ক্ষেত্রে জাল দলিল, ভুয়া কাগজপত্রের জন্য আর্থিক ক্ষতির পাশাপাশি আইনগত জটিলতাতেও পড়তে হয়। জমি বা ফ্ল্যাটে বিনিযয়োগের আগে একজন বিনিয়োগকারীর কিছু বিষয়ে স্বচ্ছ ধারণা থাকতে হবে। ওই সব ধারণা সম্পর্কে শিক্ষার্থীদের জানাতে পাঠ্যক্রমে ভূমির বিষয়টি চালু করা হয়েছে। 

জমি বা ফ্ল্যাট সংক্রান্ত বিভিন দপ্তরের সঙ্গে পরিচয়, জমি ক্রয়ে করণীয়, জমি ক্রয়ের পর যা করণীয়, নামজারি কিংবা খাজনা প্রদানের কাজ ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট ব্যবহার,  ভূমি নিবন্ধন, ব্যবস্থাপনা ও জরিপের মৌলিক বিষয় প্রাসঙ্গিক দপ্তরসমূহের সঙ্গে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদেরকে প্রাঞ্জল ভাষায় শেখার ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন

×