ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

হাতিরঝিলে জয় বাংলা ম্যারাথন আয়োজন করছে পুলিশ, নিবন্ধন শুরু

‘জয় বাংলা বলে আগে বাড়ো’

হাতিরঝিলে জয় বাংলা ম্যারাথন আয়োজন করছে পুলিশ, নিবন্ধন শুরু

ছবি: সংগৃহীত

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৪ মে ২০২৪ | ২২:১৯

রাজধানীতে পাঁচ হাজার প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে জয় বাংলা ম্যারাথন-২০২৪। ‘জয় বাংলা বলে আগে বাড়ো’ স্লোগানে আগামী ৭ জুন ভোরে হাতিরঝিলে এ ম্যারাথন আয়োজন করছে বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাব। প্রতিযোগিতার মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক সমকাল।

মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এ নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় প্রতিযোগিতায় নিবন্ধন এবং ম্যারাথনের সব তথ্য প্রকাশের লক্ষ্যে ওয়েবসাইট joybanglamarathon.com উদ্বোধন করেন পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাবের সভাপতি পিবিআইপ্রধান অতিরিক্ত আইজিপি বনজ কুমার মজুমদার। অনুষ্ঠানে প্রথম প্রতিযোগী হিসেবে নিবন্ধন করেন ম্যারাথন রানার বারডেম হাসপাতালের ডা. সাকলায়েন রাসেল।

অনুষ্ঠানে পিবিআইপ্রধান বলেন, ৭ তারিখ একটি ঐতিহাসিক দিন। ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ বাঙালি জনগণকে জাগিয়ে তুলতে এবং স্বাধীনতার পক্ষে সমর্থন জোগাড় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। আবার ১৯৬৬ সালের ৭ জুন বঙ্গবন্ধুর নেতৃত্বে ছয় দফা আন্দোলন শুরু হয়েছিল, যা বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের পথে গুরুত্বপূর্ণ দিন। ঐতিহাসিক গুরুত্ব বিবেচনা করেই এ দিনটি বেছে নেওয়া হয়েছে। আর দিনগুলো স্মরণে এই হাফ ম্যারাথনের নামকরণ করা হয়েছে ‘জয় বাংলা ম্যারাথন’। এই ম্যারাথনের লক্ষ্য হচ্ছে দেশের নাগরিকদের সুস্থ ও সক্রিয় জীবনযাত্রা চর্চায় উদ্বুদ্ধ করা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিযোগিতায় নারী-পুরুষ আলাদা হিসেবে চার ক্যাটেগরিতে মোট পাঁচ হাজার প্রতিযোগী অংশ নেবেন। ক্যাটেগরিগুলো হলো– ১৬ থেকে ৫০ বছর এবং ৫০ থেকে তদূর্ধ্ব বয়সের নারী ও পুরুষ। প্রতিযোগীদের ৩ ঘণ্টা ৪০ মিনিটের মধ্যে ২২ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। ১৬ থেকে ৫০ বছর বয়সী নারী ও পুরুষ ক্যাটেগরিতে প্রথম ১০ জন পুরস্কার পাবেন। আর ৫০ থেকে তদূর্ধ্ব বয়সী নারী-পুরুষ ক্যাটেগরিতে পুরস্কার দেওয়া হবে পাঁচজনকে। তবে সব অংশগ্রহণকারীর জন্য থাকবে জার্সি, মেডেল ও সনদ। থাকবে সান্ত্বনা পুরস্কারও। চার ক্যাটেগরিতে প্রথম চারজন প্রত্যেকে পাবেন এক লাখ টাকা।

৭ জুন ভোর ৫টায় এ ম্যারাথন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান। পুরস্কার বিতরণ করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি থাকবেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ও বাংলাদেশ পুলিশ ক্রীড়া পরিষদের সভাপতি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ম্যারাথনের সময় পুরো ট্র্যাকজুড়ে একাধিক মেডিকেল টিম, হাইড্রেশন পয়েন্ট, অ্যাম্বুলেন্সের ব্যবস্থাসহ পর্যাপ্ত নিরাপত্তা নেওয়া হবে। ১৬ বছরের ঊর্ধ্বে যে কোনো নারী-পুরুষ অংশ নিতে পারবেন। বাংলাদেশে বসবাস করছেন এমন বিদেশিও অংশ নিতে পারবেন।

প্রতিযোগিতার আয়োজক কমিটির সভাপতি ডিএমপির সিটিটিসিপ্রধান মো. আসাদুজ্জামান বলেন, বাংলাদেশ পুলিশ প্রথমবারের মতো একটি বড় ইভেন্ট আয়োজন করতে যাচ্ছে। পাঁচ হাজার প্রতিযোগী অংশ নেওয়ায় কার্যপরিধি বিশাল। সময় কম হলেও আমরা তা করছি। আন্তর্জাতিক ম্যারাথন যারা পরিচালনা করেন, তাদের দিয়ে ‘জয় বাংলা ম্যারাথন’ পরিচালনা করানো হবে।

তিনি জানান, joybanglamarathon.com ওয়েবসাইটের মাধ্যমে প্রতিযোগীদের নিবন্ধন করতে হবে। ওয়েবসাইটে বিস্তারিত নিয়মাবলি ও শর্তাবলি উল্লেখ আছে। ম্যারাথন উপলক্ষে Joy Bangla Marathon 2024 নামে ফেসবুক পেজও খোলা হয়েছে। এখান থেকেও নিয়মিত আপডেট জানা যাবে। প্রতিযোগী পাঁচ হাজার হলেই নিবন্ধন বন্ধ করে দেওয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাবের সাধারণ সম্পাদক ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান, ‘জয় বাংলা ম্যারাথন-২০২৪’-এর সাধারণ সম্পাদক ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার মোহাম্মদ জায়েদুল আলম, যুগ্ম কমিশনার লিটন কুমার সাহা, বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব মন্টু প্রমুখ।

আরও পড়ুন

×