ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

বিডার ওয়ানস্টপে নতুন ছয়টি সেবা চালু

বিডার ওয়ানস্টপে নতুন ছয়টি সেবা চালু

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২০ | ১২:০০

বিনিয়োগকারীদের জন্য আরও ছয়টি নতুন সেবা চালু করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। এ সেবাগুলো দেওয়া হবে শুধু অনলাইনে। এই সেবাগুলো পেতে বিনিয়োগকারীদের ওয়ানস্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে।
নতুন এই ছয়টি সেবার মধ্যে পরিবেশ অধিদপ্তর দেবে তিনটি। আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর, পিডিবি ও ডিপিডিসি একটি করে সেবা দেবে। এই ছয়টি সেবা অনলাইনে যুক্ত হওয়ার মাধ্যমে এখন থেকে ৪১টি বিনিয়োগ সেবা অনলাইনে দেবে বিডা। বিনিয়োগকারীরা অতিদ্রুত সহজেই ঘরে বসে এই সেবা পাবেন। আগামী বছরের মধ্যে ওএসএস পোর্টালে ৩৫টি সংস্থার ১৫০টি বিনিয়োগ সেবা দেওয়ার পরিকল্পনা আছে বিডার।
গতকাল বৃহস্পতিবার বিডার কনফারেন্স কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে নতুন ছয়টি সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বিশ্ববাজারে প্রতিযোগিতায় সক্ষমতা অর্জন করতে সরকারের পাশাপাশি উদ্যোক্তাদেরও মানসিকতায় পরিবর্তন ঘটাতে হবে বলে মনে করেন সালমান এফ রহমান। তিনি বলেন, মুক্ত বাণিজ্যের প্রচলন বাড়লে বাংলাদেশি পণ্য যেমন বিদেশে শুল্ক্কমুক্ত প্রবেশাধিকার পাবে, তেমনি সংশ্নিষ্ট দেশের পণ্যগুলোকেও বাংলাদেশে শুল্ক্কমুক্ত প্রবেশাধিকার দিতে হবে। সে জন্য মুক্ত বাণিজ্য নীতিতে টিকে থাকতে হলে নিজস্ব সক্ষমতা বৃদ্ধির বিকল্প নেই।
ব্যবসায়ীদের উদ্দেশে সালমান এফ রহমান বলেন, আমরা বিভিন্ন সময় সরকারি দপ্তরগুলোর সক্ষমতা বাড়ানোর কথা বলি। কিন্তু বিভিন্ন সুযোগের অপব্যবহার করা যাবে না। র‌্যাঙ্কিং একটা বিষয় রয়েছে। কিন্তু কীভাবে ব্যবসা ও বিনিয়োগের ঝামেলামুক্ত প্রকৃত পরিবেশ তৈরি করা যায়, সেটিই আসল বিষয়। পরিবেশ ভালো করলে র‌্যাঙ্কিং এমনিতেই ঠিক হয়ে যাবে।
ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পর সহযোগী দেশগুলোর সঙ্গে নতুন করে বাণিজ্য চুক্তি করে চলেছে যুক্তরাজ্য। বছরের শেষদিনই তারা মুক্ত বাণিজ্য চুক্তি করেছে ভিয়েতনামের সঙ্গে। যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশেরও এফটিএ বা মুক্ত বাণিজ্য চুক্তি হতে পারে বলে মনে করেন তিনি। সে ক্ষেত্রে আমাদের আরও প্রস্তুত হতে হবে।
অনুষ্ঠানের সভাপতি বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, উন্নয়নের লক্ষ্য অর্জনে সরকারি সেবাগুলো অবশ্যই ডিজিটালভাবে খুব সহজে অতি অতিদ্রুত দিতে হবে। শুধু উন্নয়ন নয়, টেকসই উন্নয়ন করতে হবে।
আগামী এক বছরের মাথায় ৫০টি সেবা অনলাইনে দেওয়ার পরিকল্পনার কথা জানান ওএসএসের পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায়। তিনি বলেন, এখন ওয়ান স্টপ সার্ভিস থেকে নতুন সেবা পরিবেশ অধিদপ্তরের ইআইএ, টিওআর ও জিরো ডিসচার্জ অনুমোদন হবে।
অনুষ্ঠানে বিডার নির্বাহী সদস্য বিল্লাল হোসেন, এমসিসিআইর সভাপতি নিহাদ কবির, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক একেএম রফিক আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএইচএম শফিকুজ্জামান, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব রহমত উল্লাহ মোহাম্মদ দস্তগীর প্রমুখ বক্তব্য দেন।


আরও পড়ুন

×