ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪

ম্যানগ্রোভ সংরক্ষণ ও বনভূমি বাড়ানোর তাগিদ উপমন্ত্রীর

ম্যানগ্রোভ সংরক্ষণ ও বনভূমি বাড়ানোর তাগিদ উপমন্ত্রীর

উপমন্ত্রী হাবিবুন নাহার

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২১ | ১০:৫৯

জলবায়ু পরিবর্তনে প্রকৃতির বিরূপ আচরণ বাড়ছে। এ কারণে প্রাকৃতিক বিপর্যয় ও দুর্যোগে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান শীর্ষে। এমন অবস্থায় দেশের উপকূল অঞ্চলে ম্যানগ্রোভ প্রজাতির গাছপালা সংরক্ষণ এবং বনভূমি বাড়ানোর তাগিদ দিয়েছেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার।

আন্তর্জাতিক ম্যানগ্রোভ দিবস উপলক্ষে এক অনলাইন সিম্পোজিয়ামে উপকূলে বনভূমি বাড়াতে স্থানীয়দের সম্পৃক্ত করার তাগিদও দেন তিনি। সোমবার বন অধিদপ্তর, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার (আইইউসিএন) এবং ফ্রেন্ডশিপ যৌথভাবে এ সিম্পোজিয়ামের আয়োজন করে। এতে মূল প্রবন্ধ উপস্থান করেন বন বিভাগের কর্মকর্তা ড. আবু নাসের মহসিন হোসাইন ও আইইউসিএনের ড. খালিদ হোসাইন। প্রবন্ধে বাংলাদেশের উপকূলীয় এলাকায় জলবায়ু পরিবর্তনের হুমকি এবং ম্যানগ্রোভ বনভূমি বাড়ানোর গুরুত্ব তুলে ধরা হয়।

প্রধান বন সংরক্ষক আমির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ শামীম আল রাজি, ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক রুনা খান, জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত, ড. আতিক রহমান, আইইউসিএন জাতীয় কমিটির সভাপতি ড. রাশেদ আল মাহমুদ তিতুমির, ফ্রেন্ডশিপ ইন্টারন্যাশনালের কো-চেয়ার মার্ক এলভিনগার ও বাংলাদেশে ইউনেস্কো প্রতিনিধি বিটরাইস কালদুন।

আরও পড়ুন

×