ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

রাজারবাগ পীরকে নজরে রাখতে কাউন্টার টেররিজম ইউনিটকে নির্দেশ

রাজারবাগ পীরকে নজরে রাখতে কাউন্টার টেররিজম ইউনিটকে নির্দেশ

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২১ | ০৭:১৫ | আপডেট: ০৫ ডিসেম্বর ২০২১ | ০৭:২২

রাজারবাগ দরবার শরিফের পীর দিল্লুর রহমানসহ তার তিন সহযোগীর কর্মকাণ্ডের উপর সার্বক্ষণিক নজর রাখতে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদেশে আরও বলা হয়, জঙ্গি সম্পৃক্ততাসহ নানা অভিযোগ তদন্তাধীন থাকায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), দুর্নীতি দমন কমিশনসহ (দুদক) সংশ্লিষ্ট সংস্থা চাইলে রাজারবাগ দরবার শরীফের পীর দিল্লুর রহমানের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দিতে পারবে। পাশাপাশি ভুয়া মামলা করে হয়রানি করাসহ অন্যান্য ঘটনায় দিল্লুর ও তার সহযোগীদের বিরুদ্ধে ভুক্তভোগীরাও আইন অনুযায়ী মামলা করতে পারবেন। 

এছাড়া দুদককে ৬০ দিনের মধ্যে দিল্লুর ও তার সিন্ডিকেটের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়েরের বিষয়ে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৩ ফেব্রুয়ারি বিষয়টি ফের শুনানির জন্য কার্যতালিকায় আসবে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার এবং দুদকের পক্ষে আইনজীবী জাহিদ হোসেন দোলন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এমাদুল হক বশির।

গত ২ ডিসেম্বর পীর দিল্লুর রহমানসহ চার জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে একটি সম্পূরক রিট আবেদন করা হয়। রিটে ওই পীরের দেশত্যাগে নিষেধাজ্ঞা চাওয়া হয়। ভুক্তভোগী ব্যবসায়ী একরামুল আহসান কাঞ্চনের পক্ষে এমাদুল হক বশির আবেদনটি দায়ের করেন।

উল্লেখ্য, গত ৭ জুন নারী নির্যাতন, ধর্ষণ, চুরি-ডাকাতি, মানবপাচারসহ বিভিন্ন অভিযোগে ৪৯টি মামলা মাথায় নিয়ে রিট করেন  কাঞ্চন। রিটে গায়েবি মামলার বাদীদের খুঁজে বের করতে সিআইডির প্রতি নির্দেশনা চাওয়া হয়। পাশাপাশি মামলায় ক্ষতিগ্রস্ত ৫৫ বছর বয়সী কাঞ্চন রিটে ক্ষতিপূরণও দাবি করেন। তিনি এসব মামলায় এক হাজার ৪৬৫ দিন কারাভোগ করেছেন। পরে ১৪ জুন ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন হাইকোর্ট।

আদেশে কাঞ্চনের বিরুদ্ধে ৪৯টি ‘ভুয়া’ মামলার বাদীদের খুঁজে বের করতে সিআইডিকে নির্দেশ দেওয়া হয়। এছাড়া ভুয়া মামলা ঠেকাতে এখন থেকে থানায় বা আদালতে কারও বিরুদ্ধে মামলা করতে হলে বাদী বা অভিযোগকারীর জাতীয় পরিচয়পত্রের অনুলিপি বাধ্যতামূলক দাখিল করতে হবে বলেও নির্দেশ দেন হাইকোর্ট। পরে হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে পীর সিন্ডিকেট। এরই ধারাবাহিকতায় পীর দিল্লুরসহ চারজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টের সম্পূরক রিটটি দায়ের করা হয়।

আরও পড়ুন

×