সেলিম প্রধানের ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত

প্রকাশ: ০১ অক্টোবর ২০১৯      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

অনলাইনে ক্যাসিনো, টেন্ডারবাজি, অস্ত্র চোরাচালান, চেক জালিয়াতিসহ বিভিন্ন অপরাধে অভিযুক্ত সেলিম প্রধান ও তার পরিবারের সদস্যদের অ্যাকাউন্ট স্থগিত (ফ্রিজ ) করেছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে চিঠি দিয়ে আগামী ৩০ দিনের জন্য অ্যাকাউন্ট ফ্রিজ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

দুর্নীতি ও অবৈধ ক্যাসিনোর বিরুদ্ধে চলমান অভিযানের মধ্যে এ নিয়ে অন্তত ২৫ জনের অ্যাকাউন্ট ফ্রিজের তথ্য মিলেছে। সোমবার দুপুরে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সেলিম প্রধানকে আটক করে র‌্যাব।

থাইল্যান্ডগামী থাই এয়ারওয়েজের ফ্লাইটে সেলিম প্রধান ব্যাংকক যাচ্ছিলেন। ধারণা করা হচ্ছে, চলমান অভিযানের মধ্যে দেশ ছেড়ে পালাচ্ছিলেন তিনি।

বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে, সেলিম প্রধান তার বাবা হান্নান প্রধান ও মা হাসিনা বেগমের নামে বা তাদের স্বার্থসংশ্নিষ্ট কোনো অ্যাকাউন্ট থাকলে আগামী ৩০ দিনের জন্য ফ্রিজ বা অবরুদ্ধ রাখতে হবে। বর্তমানে বা এর আগে এসব ব্যক্তির স্বার্থসংশ্নিষ্ট কোনো অ্যাকাউন্ট পরিচালিত হয়ে থাকলে সে বিষয়ে তথ্য দিতে বলা হয়েছে।

মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ২৩(১)(গ) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে আগামী ৩০ দিনের জন্য তাদের অ্যাকাউন্ট ফ্রিজ রাখতে বলা হয়েছে।

সেলিম প্রধান জাপান বাংলাদেশ প্রিন্টিং করপোরেশনের স্বত্বাধিকারী। বেশ আগে থেকে তিনি রাষ্ট্রীয় মালিকানার রূপালী ব্যাংকের ঋণখেলাপি। এর পরও বিভিন্ন ব্যাংক তার প্রতিষ্ঠান থেকে চেকসহ বিভিন্ন নিরাপত্তা ডকুমেন্ট ছাপাত। নানা উপায়ে প্রভাব খাটিয়ে তিনি এসব কাজ বাগিয়ে নিতেন বলে অভিযোগ রয়েছে।