ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

রুপিতে প্রথম লেনদেন নিষ্পত্তি করল ইবিএল

রুপিতে প্রথম লেনদেন নিষ্পত্তি করল ইবিএল

রুপিতে লেনদেন নিষ্পত্তি উপলক্ষে আয়ােজিত অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিসহ অতিথিরা ফটাে রিলিজ

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৩ | ১৮:০০

ইস্টার্ন ব্যাংক (ইবিএল) প্রাণ-আরএফএল গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হবিগঞ্জ এগ্রোর একটি আন্তর্জাতিক বাণিজ্য লেনদেন রুপিতে সফলভাবে নিষ্পত্তি করেছে। ২৪ লাখ রুপির এ নিষ্পত্তির মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে অর্থনৈতিক বাণিজ্যের সহযোগিতার ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের সূচনা হলো। বুধবার ইবিএলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাজধানীতে ইবিএলের প্রধান কার্যালয়ে এ উপলক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্যমন্ত্রী বলেন, দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ যাত্রা। প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী, ব্যবসায়ী নেতা, আইসিআইসিআই ও স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার প্রতিনিধি এবং স্থানীয় ব্যাংকগুলোর সিনিয়র কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বলেন, গত ১১ জুলাই বাণিজ্য লেনদেন নিষ্পত্তির প্রক্রিয়ায় ভারতীয় রুপি ব্যবহারের একটি তাৎপর্যপূর্ণ উদ্যোগ নেওয়া হয়। এর লক্ষ্য হলো, দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমিয়ে আনা, লেনদেনের ব্যয় কমানো এবং একটি সাবলীল ও কার্যকরী বাণিজ্য প্রক্রিয়া নিশ্চিত করা।

ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, নতুন বাণিজ্য প্রক্রিয়ার মাধ্যমে ডলারের একাধিক কনভার্শনজনিত বাড়তি ব্যয় কমানো সম্ভব হবে এবং দ্বিপক্ষীয় বাণিজ্যে প্রতিযোগিতা সক্ষমতা বাড়বে।

ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, বাংলাদেশ প্রতি বছর প্রায় দুই বিলিয়ন ডলারের পণ্য ভারতে রপ্তানি করে এবং ভারত থেকে ১৪ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। তিনি বাণিজ্য লেনদেন নিষ্পত্তিতে বাংলাদেশি টাকাকে বিবেচনা করার আহ্বান জানান।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক জাকির হোসেন চৌধুরী জানান, সম্প্রতি ইসলামী ব্যাংককে রুপিতে বাণিজ্য নিষ্পত্তির অনুমোদন দেওয়া হয়েছে। আরও ব্যাংককে এ জাতীয় অনুমতি দেওয়া হবে।

আরও পড়ুন

×