২ ডেপুটি গভর্নর নিয়োগের ভাইভা ১৭ জুন

প্রকাশ: ১০ জুন ২০২০   

সমকাল প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গভর্নর পদে নিয়োগের জন্য আগামী ১৭ জুন মৌখিক পরীক্ষা নেবে এ সংক্রান্ত সার্চ কমিটি। ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর ডেপুটি গভর্নরের পদ খালি হলেও আজ অবধি নিয়োগ হয়নি। কয়েক দফায় বিজ্ঞপ্তি প্রকাশ করেও অদৃশ্য কারণে শেষ পর্যন্ত আর নিয়োগ কার্যক্রম সম্পন্ন হয়নি। গুরুত্বপূর্ণ এ পদ দীর্ঘদিন খালি থাকায় দাপ্তরিক কাজে নানা জটিলতা তৈরি হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকে ডেপুটি গভর্নরের তিনটি পদ রয়েছে। এর আগে একবার চারজনকে নিয়োগ দেওয়া হয়েছিল। বর্তমানে দুইজন ডেপুটি গভর্নর আছেন। আরও দুইটি পদের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। তবে এবার বাংলাদেশ ব্যাংকের সাবেক বা বর্তমান নির্বাহী পরিচালকদের মধ্যে একজন এবং অন্য ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে কাজের অভিজ্ঞদের মধ্য থেকে একজনকে নিয়োগ দেওয়া হবে।

জানা গেছে, মৌখিক পরীক্ষার জন্য মোট ২০ জনকে ডাকা হয়েছে। তাদের বেশিরভাগই বাংলাদেশ ব্যাংকের সাবেক ও বর্তমান নির্বাহী পরিচালক। এছাড়া বাণিজ্যিক ব্যাংকের এমডি, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রয়েছেন এ তালিকায়। ড. কাজী খলিকুজ্জামান আহমদের নেতৃত্বে গঠিত সার্চ কমিটি আগামী বুধবার দুই ভাগে বিভক্ত করে মৌখিক পরীক্ষা নেবে। এক্ষেত্রে সকাল ১১টায় বাংলাদেশ ব্যাংক বহির্ভুত অন্য প্রতিষ্ঠান থেকে যারা আবেদন করেছেন তাদের আসতে বলা হয়েছে। আর বেলা আড়াইটায় বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্টদের পরীক্ষা নেওয়া হবে।