মানি চেঞ্জারের লাইসেন্স নবায়নের শর্ত শিথিল

প্রকাশ: ২৩ জুন ২০২০   

সমকাল প্রতিবেদক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মানি চেঞ্জারে লাইসেন্স নবায়ন সহজ করলো বাংলাদেশ ব্যাংক। চলতি বছর কোনো প্রতিষ্ঠানের ব্যবসায়িক লক্ষ্য অর্জিত না হলেও সে নবায়নের জন্য আবেদন করতে পারবে। মঙ্গলবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে মানি চেঞ্জারগুলোতে পাঠানো হয়েছে।

বিদ্যমান নিয়মে, মানি চেঞ্জারগুলোকে প্রতিবছর বাংলাদেশ ব্যাংক থেকে লাইসেন্স নবায়ন করতে হয়। ঢাকা ও চট্রগ্রামে অবস্থিত মানি চেঞ্জারের বছরে ৫ লাখ এবং এই দুই জেলার বাইরে অবস্থিত প্রতিষ্ঠান বছরে সাড়ে তিন লাখ টাকা আয় না থাকলে সে আবেদন করতে পারে না। করোনাভাইরাসের এ সময়ে ব্যবসা না থাকায় এক্ষেত্রে শর্ত শিথিল করা হলো।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক এ যাবত মোট ৬০২টি মানিচেঞ্জারের লাইসেন্স দিয়েছে। তবে বিভিন্ন অনিয়মে জড়িয়ে পড়া, শর্ত পরিপালন করতে না পারা, যথাসময়ে লাইসেন্স নবায়ন না করাসহ নানা কারণে ৩৬৪টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে। বর্তমানে অনুমোদিত রয়েছে ২৩৪টি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের বেশিরভাগই ঢাকায়। এছাড়া চট্রগ্রাম, সিলেট, খুলনা, রাজশাহী, রংপুর, বগুড়া ও বরিশালে অবস্থিত। নিয়ম অনুযায়ী, যে ঠিকানায় মানিচেঞ্জারের লাইসেন্স দেওয়া বা নবায়ন হবে শুধু সেখানেই ব্যবসা করার কথা। আবার মানিচেঞ্জারের কোনো শাখা খোলার সুযোগ নেই। অনেক ক্ষেত্রে এসব নিয়ম অমান্য করে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবসা পরিচালনার অভিযোগ রয়েছে।