বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

সরকারি বিল-বন্ডে বিনিয়োগ সেবা দিতে ব্যাংকের পৃথক উইন্ডো

প্রকাশ: ২১ জুলাই ২০২০   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

ট্রেজারি বিল ও বন্ড সেকেন্ডারি শেয়ারবাজারে লেনদেনের উদ্দেশে ‘গভর্নমেন্ট সিাকউরিটিজ বিনিয়োগ উইন্ডো’ নামে ট্রেজারি বিভাগের অধীনে আগামী তিন মাসের মধ্যে পৃথক শাখা স্থাপন করতে সকল বাণিজ্যিক ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ সার্কুলার করে এ নির্দেশনা দিয়েছে।

সার্কুলারে বাংলাদেশ ব্যাংক বলেছে, নতুন এ উইন্ডো না খোলা পর্যন্ত প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নিজ নিজ ট্রেজারি বিভাগের নিকটস্থ শাখায় সাময়িকভাবে কাস্টমার সার্ভিস ডেস্কের মাধ্যমে বা স্বতন্ত্র ডেস্ক স্থাপন করার নির্দেশ দিয়েছে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, প্রবাসীসহ বাংলাদেশি নাগরিক ছাড়াও ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, নিবন্ধিত কোম্পানি, প্রফিডেন্ড ফান্ড, পেনসন ফান্ড, মিউচুয়াল ফান্ডসহ বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী সরকারি বিল ও বন্ডে বিনিয়োগ করতে পারে। সম্ভাব্য অনেক বিনিয়োগকারী এ ধরনের বিল ও বন্ডে বিনিয়োগে আগ্রহ রয়েছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এসব বিল ও বন্ড কেনাবেচার সুযোগ সৃষ্টি হলে বিনিয়োগকারীদের বিনিয়োগ আগ্রহ বর্তমানের তুলনায় অনেকগুণ বাড়লে বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, বর্তমানে আগ্রহী বিনিয়োগকারীরা বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ের ট্রেজারি ডিভিশনের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের এমআই মডিউলে সিকিউরিটিজ অ্যাকাউন্ট খুলে সরকারি বিল ও বন্ড কেনাবেচা করে থাকেন। বর্তমানে বিনিয়োগকারী বৃদ্ধি পাওয়ায় কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে সব গ্রাহকের সেবা প্রদান করা কষ্টসাধ্য হয়ে পড়ছে।

এ কারণে গ্রাহকদের সরকারি বিল ও বন্ডে বিনিয়োগ সেবা প্রদানে সব ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানকে গভর্নমেন্ট সিকিউরিটিজ বিনিয়োগ উইন্ডো খোলার নির্দেশনা দিয়েছে। এ উইন্ডো সব ধরনের বিনিয়োগকারীদের বিল ও বন্ডের কুপন ও ইল্ডসহ বিনিয়োগ পদ্ধতি বিষয়ে তথ্য প্রদান করবে। এছাড়া সিকিউরিটিজ অ্যাকাউন্ট খোলা, সরকারি বিল ও বন্ড কেনাবেচা, কুপন ও মেয়াদপূর্তীতে মূল অর্থ দ্রুত ফেরত প্রদানসহ সার্বিক সেবা প্রদান করবে।