বরগুনায় ইলিশ উৎসব

প্রকাশ: ০২ অক্টোবর ২০১৯     আপডেট: ০২ অক্টোবর ২০১৯      

বরগুনা প্রতিনিধি

র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বরগুনায় প্রথমবারের মতো পালিত হয়েছে দিনব্যাপী 'ইলিশ উৎসব'- সমকাল

র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বরগুনায় প্রথমবারের মতো পালিত হয়েছে দিনব্যাপী 'ইলিশ উৎসব'। 

জেলা প্রশাসন ও বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরাম  বুধবার এ উৎসবের আয়োজন করে। এদিন সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে উৎসব উপলক্ষ্যে বর্নাঢ্য র‌্যালী শুরু হয়ে শহর প্রদক্ষিণ শেষে বরগুনা সার্কিট হাউজ মাঠ প্রাঙ্গনে শেষ হয়। পরে উৎসবের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও বরগুনা-১ আসনের সংসদ সদস্য এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন, বরগুনা জেলা চেম্বার অব কমার্সের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. জাহাঙ্গীর কবির, জেলা এনজিও ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব মৃধা, বরগুনা প্রেসক্লাবের সভাপতি চিত্তরঞ্জন শীল, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুর রশিদ, জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি মনির হোসেন কামাল প্রমুখ। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ইলিশ উৎসবের উদ্বোধনী পর্ব শুরু হয়।

বরগুনা সার্কিট হাউজ মাঠে দিনভর ইলিশের ওপর প্রামান্যচিত্র প্রদর্শন, সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, ইলিশ বিষয়ক নাটক, পূঁথিপাঠ ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও স্বল্পমূল্যে ইলিশ ক্রয় এবং ইলিশের বাহারি খাবারের সমাহার ছিল ইলিশ উৎসবে। বরগুনা সদরসহ জেলার ছয়টি উপজেলা থেকে জেলেরা বাজারের চেয়ে অপেক্ষাকৃত কম মূল্যে এই উৎসবে ইলিশ বিক্রি করে। সকাল থেকে সকল শ্রেণী পেশার মানুষের ঢল নামে ইলিশ উৎসবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, বরগুনার ইলিশকে বিশ্বব্যাপী পরিচিতি করে তুলতে ও ইলিশের ভান্ডার হিসেবে খ্যাত বরগুনায় দেশি বিদেশি পর্যটকদের ট্যুরিজমে আকৃষ্ট করার পাশাপাশি মৎস্যখাতের উৎপাদনশীলতা বৃদ্ধি, প্রজনন মৌসুমে মা ইলিশ ও জাটকা সংরক্ষণে জনসচেতনতা তৈরীর লক্ষ্যেই এ উৎসবের আয়োজন করা হয়েছে।