বরিশালে অনশন ভাঙলেন রিকশা শ্রমিকরা

প্রকাশ: ০৩ অক্টোবর ২০১৯      

বরিশাল ব্যুরো

আমরণ অনশনের একপর্যায়ে অসুস্থ হয়ে পড়েন দুই রিকশাচালক- সমকাল

টানা ৩৩ ঘণ্টা পর অনশন ভাঙলেন বরিশালের ব্যাটারিচালিত রিকশা শ্রমিকরা। সচেতন নাগরিক কমিটির সভাপতি শাহ সাজেদার নেতৃত্বে নাগরিক সমাজের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় শরবত খাইয়ে রিকশা শ্রমিকদের অনশন ভঙ্গ করান।

আন্দোলনকারী ব্যাটারিচালিত রিকশা শ্রমিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) জেলা সদস্য সচিব ডা. মণীষা চক্রবর্তী জানান, নাগরিক সমাজের একটি প্রতিনিধি দল বিকেলে মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) মো. খায়রুল আলমের সঙ্গে দেখা করে। 

পুলিশ প্রশাসন নগরীর প্রধান সড়ক এড়িয়ে অন্যান্য সড়কে ব্যাটারিচালিত রিকশা চলাচলের মৌখিক অনুমতি দেয়। একইসঙ্গে এর আগে জব্দ করা রিকশার ব্যাটারি ও মোটর ফেরত দেওয়ার আশ্বাস দিয়েছে পুলিশ প্রশাসন। এ আশ্বাসের ভিত্তিতে সন্ধ্যা ৭টায় রিকশা শ্রমিকরা অনশন ভঙ্গ করেন।

পুলিশের হাতে জব্দ দুই কোটি টাকা মূল্যের ব্যাটারি ও মোটর রিকশা ফিরিয়ে দেওয়া, বিকল্প কর্মসংস্থান ছাড়া ব্যাটারিচালিত রিকশা উচ্ছেদ বন্ধ এবং প্রয়োজনীয় নীতিমালা করে নগরীতে ব্যাটারিচালিত রিকশা চলাচলের দাবিতে রিকশা শ্রমিকরা বুধবার সকাল ১০টা থেকে অশ্বিনী কুমার হলের সামনে আমরণ অনশন শুরু করেন। 

বৃহস্পতিবার সকালে অনশনরত দুই রিকশাচালক গুরুতর অসুস্থ হলে তাদের শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। গত ১৯ আগস্ট থেকে নগরীতে ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধ করে দিয়েছিল মেট্রোপলিটন পুলিশ।