বরিশালে দেড় হাজার পরিবারে ঈদ শুক্রবার

প্রকাশ: ৩০ জুলাই ২০২০   

বরিশাল ব্যুরো

বরিশাল জেলা ও মহানগরীর দেড় হাজার পরিবার শুক্রবার ঈদুল আজহা উদযাপন করবে। দেড় হাজার পরিবারের কয়েক হাজার মুসল্লী শুক্রবার সকাল ৯টায় জেলা ও মহানগরীর ৬টি জামাতে ঈদের নামাজ আদায় করবেন। তারা সকলেই চট্টগ্রামের রওশনহাট দরবার শরীফের কাদেরিয়া চিশতিয়া জাহাগিরিয়া তরিকার অনুসারী। সৌদিআরব সহ বিশ্বের অন্যান্য দেশের সাথে মিল রেখে একই দিনে দুটি ঈদসহ যাবতীয় ধর্মীয় অনুষ্ঠান পালন করেন তারা।

বরিশাল নগরীর ২৩ নম্বর ওয়ার্ডের তাঁজকাঠী এলাকার মো. মতিন সিকদার জানান, তারাই (কাদেরিয়া চিশতিয়া জাহাগিরিয়া তরিকার অনুসারী) বিশ্বের অন্যান্য দেশের সাথে একই দিনে ঈদ উদযাপন করেন। 

মতিন সিকদার জানান, কাদেরিয়া চিশতিয়া জাহাগিরিয়া তরিকার অনুসারীদের জন্য শুক্রবার নগরীতে ৩টি এবং জেলার বাবুগঞ্জ উপজেলায় ৩টি পৃথক ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। নগরীর ২৩ নম্বর ওয়ার্ডের তাঁজকাঠী মমতাজিয়া জামে মসজিদ, দক্ষিণ সাগরদী মমতাজিয়া জামে মসজিদ ও টিয়াখালী চৌধুরী বাড়ি মমতাজিয়া জামে মসজিদ এবং বাবুগঞ্জের মাধবপাশা দুয়ারী বাড়ি মমতাজিয়া জামে মসজিদ, ভেটেরেনারী কলেজ সংলগ্ন সিকদার বাড়ি মমতাজিয়া জামে মসজিদে ও কেদারপুর হাওলাদার বাড়ি মমতাজিয়া জামে মসজিদে সকাল ৯টায় একযোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ৬টি জামাতে দুই উপজেলা দেড় হাজার পরিবারের অন্তত এক হাজার মুসল্লী ঈদের জামাতে অংশগ্রহণ করবে। ঈদের নামাজের পরপরই সবাই পশু কোরবানী করবেন।