অটিজম মোকাবেলায় বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করেছে: এমপি শাওন

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২০     আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২০   

লালমোহন (ভোলা) প্রতিনিধি

ভোলা-৩ আসনের এমপি নূরুন্নবী চৌধুরী শাওন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা অটিস্টিক বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল দেশের অবহেলিত শিশুদের সমাজে প্রতিষ্ঠিত করার প্রথম উদ্যোগ নিয়েছেন। অটিজম মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে। সারা দেশে অটিস্টিক শিশুদের নিয়ে গণসচেতনতা তৈরি করে তাদের ভিক্ষাবৃত্তি থেকে নিবৃত্ত করেছেন।

বৃহস্পতিবার লালমোহন আবুগঞ্জ এলাকায় ডাস বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়ের দেড়শ' শিক্ষার্থীদের মাঝে ব্যক্তিগত তহবিল থেকে বৃত্তি প্রদানকালে তিনি এসব কথা বলেন। এসময় তিনি প্রতিবন্ধীদের জন্য ১০টি হুইল চেয়ার দেওয়ার ঘোষণা দেন।

এমপি শাওন বলেন, প্রতিবন্ধীদের শিক্ষার মাধ্যমে দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে। আইটি দক্ষতার কারণে তারা ঘরে বসে রেমিটেন্স নিয়ে আসছে।

২০১৪ সালে এমপি শাওন লালমোহনে এই প্রতিষ্ঠানটি গড়ে তোলেন। প্রতিষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ও উপদেষ্টা হিসেবে তিনি ডাস বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ৪৬টি হুইল চেয়ার, ১০টি কৃত্রিম পা, ৬৫ জোড়া ক্রাচ, ২৩টি কর্ণার চেয়ার, ২৫টি স্টাডিং ফ্রেম, ১৬টি ট্রাই সাইকেল ও ৭টি ইজি চেয়ার প্রদান করেন। এছাড়া, ৮৫ জনকে শিক্ষা উপকরণ, ৩৪০ জনকে ফিজিও থেরাপি সাপোর্ট ও ৬০ জনকে আর্থিক সহায়তা প্রদান করেন।

ডাস এর পরিচালক মো. ইউনুছ মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এমপি শাওনের ছেলে আইসিটি ফ্রি প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক ইশরাক চৌধুরী নাওয়াল, উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, পৌর মেয়র এমদাদুল ইসলাম তুহিন, উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান রুমিস, অতিরিক্ত পুলিশ সুপার রাসেলুর রহমান, লালমোহন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফখরুল আলম হাওলাদার, লালমোহন পৌর আওয়ামী লীগের আহ্বায়ক শফিকুল ইসলাম বাদল ও স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ।