দেশীয় প্রতিষ্ঠান দিয়ে ভোলার গ্যাস উত্তোলনের দাবি বাসদের

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২০   

বরিশাল ব্যুরো

বাসদের মানববন্ধন

বাসদের মানববন্ধন

ভোলার গ্যাস উত্তোলন বিদেশি কোম্পানিকে ইজারা দেওয়ার সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। তারা দেশীয় মালিকানার কোম্পানি দিয়ে গ্যাস উত্তোলন করে বরিশাল বিভাগে গ্যাসভিত্তিক কলকারখানা স্থাপনের দাবি জানিয়েছেন। 

এ দাবিতে বুধবার বরিশাল নগরীর অশ্বিনী কুমার হলের সামনে বাসদের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

সমাবেশে বক্তারা বলেন, ২০১৭ সালে ভোলার দ্বিতীয় গ্যাসক্ষেত্রটি আবিষ্কার করে বাংলাদেশের বাপেক্সে। তারা গ্যাস অনুসন্ধান ও উত্তোলনে সক্ষম হলেও ওই গ্যাস উত্তোলনে বিদেশি কোম্পানি গ্যাজপ্রমের সঙ্গে চুক্তি করেছে সরকার। বাপেক্স একটি গ্যাসকূপ খননে সর্বোচ্চ ৮০ কোটি টাকা খরচ করে, সেখানে গ্রাজপ্রমের সঙ্গে একই কাজের চুক্তি হয় ১৮০ কোটি টাকার। এটা দেশের সম্পদ লুটপাটের এক ঘৃণ্য পাঁয়তারা ছাড়া আর কিছুই নয়। 

দেশীয় কোম্পানি দিয়ে ভোলার গ্যাস উত্তোলন এবং বরিশাল বিভাগে গ্যাসভিত্তিক কারখানা নির্মাণের দাবি আদায়ে বরিশালে বিভাগীয় সমাবেশ, লংমার্চ এবং প্রয়োজনে হরতালের মতো কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণার হুমকি দেন বাসদ।  

জেলা বাসদের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমনের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাসদের সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী, জেলা ছাত্র ফ্রন্টের দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম ও জেলা শ্রমিক ফ্রন্টের সহসভাপতি জাহাঙ্গীর হোসেন দিদার প্রমুখ।