ত্বকের যত্নে চালের গুঁড়া

প্রকাশ: ১৯ অক্টোবর ২০১৯     আপডেট: ১৯ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

ত্বক ভালো রাখতে আপনি নিয়মিত সোশ্যাল মিডিয়ায় খোঁজ রাখেন কিংবা পার্লারে ঢু মারেন। কিন্তু আপনার ঘরের রয়েছে ত্বক ভালো করার উপাদান। আপনার ঘরে রাখা চালের গুঁড়া ত্বকের সৌন্দর্য বাড়িয়ে দিতে পারে বহুগুণ।

চালে রয়েছে অ্যান্টি-এজিং উপাদান যা আপনাকে বুড়িয়ে যাওয়া রোধে সাহায্য করে এবং সূর্যের ক্ষতিকর প্রভাব থেকেও ত্বককে রক্ষা করে।

প্রাচীন কাল থেকে ত্বকের যত্নে চাল ধোয়া পানি ব্যবহৃত হলেও আমাদের দেশে এটি খুব একটা ব্যবহার করা হয় না। জাপান, চীন ও কোরিয়াতে এটি ব্যবহার করা হয়। 

সাধারণত ক্রিম, সিরাম, টোনার, স্কার্ব হিসেবে চালের গুঁড়া ব্যবহার করা হয়। একবার চালের গুঁড়া দিয়ে স্কার্ব বা মাস্ক তৈরি করলে তা ১০-১৫ পর্যন্ত ফ্রিজে রেখে ব্যবহার করা যায়। রাতে টোনার হিসেবে চাল ধোয়া পানি ব্যবহার করতে পারেন।

যেভাবে চালের গুঁড়া ব্যবহার করবেন

১. চালের গুঁড়ার সঙ্গে মধু ও টকদই মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি প্রতিদিন মুখে ও ঘাড়ে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচেভাব দূর করে।

২. শশার রস ও লেবুর রসের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে ত্বকে লাগিয়ে ২০-২৫ মিনিট আলতো করে ঘষুণ। এই স্কার্ব ত্বককে সতেজ ও সজীব করে তোলে।

৩. সপ্তাহে দুই দিন অলিভ অয়েলের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে ৫ মিনিট ত্বকে ম্যাসাজ করুন। এটি ত্বকের মরা কোষ দূর করে নরম ও মসৃণ করে তোলে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া