ত্বকের উজ্জ্বলতা বাড়াতে উপকারী যে পাঁচটি ফল

প্রকাশ: ১০ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

শরীর সুস্থ রাখতে জন্য ফল এবং সবজির তুলনা নেই। এ গুলো ত্বকের জন্যও উপকারী। এমন কিছু ফল আছে যে গুলো খাদ্য তালিকায় রাখলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। যেমন-

আম : যারা ডায়েট করেন তাদের অনেকেই এ সুস্বাদু ফল খাওয়া থেকে বিরত থাকেন। কিন্তু এ ফলে নানা ধরনের পুষ্টি রয়েছে। আমে থাকা ভিটামিন এ, ই, সি , কে, ফ্ল্যাভোনয়েড, পলিফেনোলিকস, বিটা ক্যারোটিন এবং জ্যান্টোফিল ত্বকের ক্ষতি রোধ করে। 

আপেল : আপেলে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, ডায়েটারি ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম থাকে – যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট  ত্বকের ফ্রি র্যা ডিকলস দূর করে। এতে ত্বক ঝকঝকে দেখায়। 

লেবু : লেবুতে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট থাকে। এছাড়া এতে প্রচুর পরিমাণে ভিটামিন সিও পাওয়া যায়। ত্বকের ছোপ ছোপ দাগ দূর করতে লেবুর রস যেমন উপকারী তেমনি শরীর থেকে টক্সিন বের করতেও এর জুড়ি নেই। 

পেঁপে : পেঁপে দিয়ে তৈরি ফেসপ্যাক ত্বকে লাগালে উপকার পাওয়া যায়। এছাড়া নিয়মিত কয়েক টুকরা পেঁপে খেলে ত্বকের সজীবতা বাড়ে। 

কলা : সারাবছরই কলা পাওয়া যায়। অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়ামের পাশাপাশি এতে প্রচুর পরিমাণে পানি রয়েছে। এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে। সেই সঙ্গে ব্রণের সমস্যাও কমায়। সূত্র : এই সময়