অতিরিক্ত দূষণে ত্বক ভালো রাখবেন যেভাবে

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

কাজের প্রয়োজনে যাদের নিয়মিত বাইরে যেতে হয় তাদের ত্বকের ওপর নানা ধরনের দূষণ প্রভাব ফেলে। ত্বক সুস্থ রাখতে কিছু বিষয় মাথা রাখতে পারবেন। যেমন-

১. বাইরে বের হওয়ার আগে অবশ্যই ভালো করে মুখমণ্ডল ঢেকে বের হবেন। এক্ষেত্রে মুখে স্কার্ফ জড়িয়ে নিতে পারেন। তাহলে সরাসরি বাইরের ধুলা এবং ধোঁয়া আপনার মুখে এসে লাগবে না। এছাড়াও যতটা সম্ভব বাইরে বেরিয়ে মাস্ক ব্যবহার করুন। এতে আপনার ফুসফুসও ভালো থাকবে।

২. বাইরে থেকে এসে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। বাইরে কোথাও থেকে ঘুরে এসে অবশ্যই ভালো করে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। প্রয়োজনে ত্বকের সঙ্গে মানানসই কোনো ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। এছাড়াও প্রতিদিন অন্তত দুবার পরিস্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলা উচিত। পাশাপাশি রাতে ঘুমানোর আগে অবশ্যই ভালো করে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নেবেন। এরপর কোনও ময়েশ্চরাইজার দিয়ে ভালো করে মুখে ম্যাসাজ করে নিন।

৩. ত্বক ভালো রাখতে নিয়মিত তিন থেকে চার লিটার পরিস্কার পানি পান করা উচিত। পানি হজম ঠিক রাখে । ফলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। এছাড়াও নিয়মিত ভাবে ত্বকের পুষ্টির জন্য আলাদা ভাবে একটু যত্ন নিতে ঘরে তৈরি ভেষজ মাস্ক ব্যবহার করুন।