বিবিধ

ভাষাসৈনিক আবদুল মতিন আর নেই

প্রকাশ: ০৮ অক্টোবর ২০১৪     আপডেট: ০৮ অক্টোবর ২০১৪      

অনলাইন ডেস্ক


ভাষাসৈনিক আবদুল মতিন আর নেই।


 


বুধবার সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।


 


আবদুল মতিন স্ত্রী গুলবদন নেসা মনিকা, দুই মেয়ে মাতিয়া বানু শুকু ও মালিকা সুভন এবং অসংখ্য ভক্ত-অনুরাগী রেখে গেছেন।


 


বেলা ১২টার দিকে বিএসএমএমইউয়ের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আবদুল মজিদের কক্ষে এক ব্রিফিংয়ে তথ্যটি নিশ্চিত করা হয়। এতে উপস্থিত ছিলেন বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. প্রাণগোপাল দত্ত, সম্মিলিত সাংস্কৃতিক  জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।


 


আবদুল মতিনের পারিবারিক সূত্র জানায়, স্ট্রোক করার পর গত ১৮ আগস্ট প্রথমে তাকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। একদিন পর তাকে স্থানান্তর করা হয় বিএসএমএমইউতে। ২০ আগস্ট মস্তিষ্কে অস্ত্রোপচারের পরও তার অবস্থা ছিল অপরিবর্তিত। তিনি নিবিড় পরিচর্যাকেন্দ্রে চিকিৎসাধীন ছিলেন।


 


গত কয়েক দিনে তার শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটে। গত ৪ অক্টোবর থেকে লাইফ সাপোর্টে ছিলেন তিনি। আজ সকাল সাড়ে ৮টার দিকে তার লাইফ সাপোর্ট খুলে নেয়া হয়। মৃত্যশয্যা পাশে উপস্থিত ছিলেন স্ত্রী গুলবদন নেসা মনিকা।


 


আবদুল মতিনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, বিরোধদলীয় নেতা রওশন এরশাদ, অর্থমন্ত্রী আবুল মালআবদুল মুহিত, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, উদীচী শিল্প গোষ্ঠীর সভাপতি কামাল লোহানীসহ আরও অনেকে।


 


মৃত্যুর আগেই আবদুল মতিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে মরণোত্তর দেহ ও সন্ধানীকে চক্ষু দান করে গেছেন। মৃত্যুর কয়েক ঘণ্টার মধ্যেই তার কর্নিয়া সংগ্রহ করা হয়। তার মরদেহ রাখা হয়েছে হাসপাতালের হিমঘরে। তবে মরহুমের জানাজা বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।


 


আবদুল মতিনের নাগরিক শোকসভার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ক্যাফেটেরিয়ায় জাতীয় কমিটির সভা হবে শুক্রবার বিকেল ৪টায়।


 


শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য বৃহস্পতিবার বেলা ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে আবদুল মতিনের মরদেহ রাখা হবে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহযোগিতায় এখানে নাগরিক শোকগাঁথা অনুষ্ঠানের আয়োজন করবে বিএসএমএমইউ।


 


শেষ শ্রদ্ধা নিবেদন শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হবে ভাষা আন্দোলনের স্সৃতিবিজড়িত আমতলা ও ঢাকা মেডিকেলের আশপাশের এলাকায়। পরে তার মরদেহ হস্তান্তর করা হবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষকে। এর আগে ঢাকা জেলা প্রশাসকের পক্ষ থেকে তাকে 'গার্ড অব অনার' দেওয়া হবে।


 


আবদুল মতিনের মৃত্যু সংবাদ শুনে হাসপাতালে ছুটে যান প্রবীণ শিক্ষাবিদ অধ্যাপক এমাজউদ্দিন আহমদ, ব্যারিস্টার আমীরুল ইসলাম, সংস্কৃতজন নাসির উদ্দীন ইউসুফ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীর, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, জাফরুল্লাহ্ চৌধুরী, ভাষা সংগ্রামী মির্জা মাজহারুল ইসলাম, রুহিন হোসেন প্রিন্স, শিরিন আখতার, মোশরেফা মিশু, জোনাইদ সাকী এবং ফরিদা আখতারসহ অনেকে।


 


ভাষা সংগ্রামী আবদুল মতিন ১৯২৬ সালের ৩ ডিসেম্বর সিরাজগঞ্জের চৌহালী উপজেলার একটি ছোট্ট গ্রাম ধুবালীয়ায় এক মধ্যবিত্ত কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি আবদুল জলিল ও আমেনা খাতুন দম্পতির প্রথম সন্তান ছিলেন।

সাতক্ষীরায় ৭৪ জন গ্রেফতার

সাতক্ষীরায় ৭৪ জন গ্রেফতার

সাতক্ষীরা জেলাব্যাপী বিশেষ অভিযান চালিয়ে ৭৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার ...

ড. কামাল হোসেনের দুঃখ প্রকাশ

ড. কামাল হোসেনের দুঃখ প্রকাশ

রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সাংবাদিকদের সঙ্গে শুক্রবারের ঘটনার জন্য ...

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি অস্ট্রেলিয়ার

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি অস্ট্রেলিয়ার

অস্ট্রেলিয়া আনুষ্ঠানিকভাবে পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত ...

নজরুলকে নিয়ে প্রামাণ্যচিত্রের শুটিং চুরুলিয়ায়

নজরুলকে নিয়ে প্রামাণ্যচিত্রের শুটিং চুরুলিয়ায়

পশ্চিমবঙ্গের আসানসোলের বড় পোস্ট অফিসের ঠিক উল্টোদিকের ফুটপাত। চারপাশে ব্যস্ত ...

ড. কামালের বিরুদ্ধে থানায় অভিযোগ

ড. কামালের বিরুদ্ধে থানায় অভিযোগ

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের ...

দলগুলোকেই অঙ্গীকার করতে হবে

দলগুলোকেই অঙ্গীকার করতে হবে

নাগরিক সমাজের পক্ষ থেকে সব সময়ই অবাধ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ...

এভাবে চললে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে

এভাবে চললে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে

সবাই চাচ্ছে সহিংসতা বন্ধ হোক। এভাবে সহিংসতা হলে পুরো নির্বাচনী ...

ধানের শীষে একাকার ঐক্যফ্রন্ট-জামায়াত

ধানের শীষে একাকার ঐক্যফ্রন্ট-জামায়াত

শরিক হিসেবে জামায়াতে ইসলামী না থাকলেও একসঙ্গে কাঁধ মিলিয়েই ধানের ...